ব্যাটিংয়ে সেরা হোপ, বোলিংয়ে মিরাজ

সদর উদ্দীন লিমন
 | প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৮, ১২:৫৯

টেস্ট সিরিজের পর শেষ হলো ওয়ানডে সিরিজ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ জয়ের পর ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ব্যাটিংয়ে সেরা ক্যারিবীয় ওপেনার শাই হোপ। তিন ম্যাচে ২৯৭ রান করেছেন তিনি। তিন ম্যাচে তার স্কোর যথাক্রমে ৪৩, ১৪৬* ও ১০৮*। ওয়ানডেতে এখন পর্যন্ত চারটি সেঞ্চুরি করেছেন হোপ।

সেরা পাঁচ ব্যাটসম্যানের মধ্যে দ্বিতীয় অবস্থানে আছেন বাংলাদেশের ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। তিন ম্যাচে তার রান যথাক্রমে ১২, ৫০ ও ৮১*। গত সেপ্টেম্বরে অনুষ্ঠিত এশিয়া কাপে ইনজুরিতে আক্রান্ত হয়ে ছিটকে যাওয়ার পর এটিই ছিল তামিম ইকবালের প্রথম সিরিজ।

তৃতীয় অবস্থানে আছেন বাংলাদেশের ‘রান মেশিন’ হিসাবে পরিচিত মুশফিকুর রহিম। তার রান সংখ্যা ১৩৩। তিন ম্যাচে তার দুইটি অর্ধশত রয়েছে। প্রথম ম্যাচে ৫৫ রান করে অপরাজিত ছিলেন তিনি। দ্বিতীয় ম্যাচে আউট হন ৬২ রান করে। তৃতীয় ম্যাচে ১৬ রান করে অপরাজিত থাকেন মুশফিক।

চতুর্থ অবস্থানে আছেন টাইগার ব্যাটসম্যান সৌম্য সরকার। তার মোট রান সংখ্যা ১০৫। প্রথম দুই ম্যাচে ভালো করতে না পারলেও তৃতীয় ম্যাচে ৮০ রানের দারুণ একটি ইনিংস খেলেন তিনি। পঞ্চম অবস্থানে আছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তার রান সংখ্যা ৯৫। প্রথম ম্যাচে ৩০ ও দ্বিতীয় ম্যাচে ৬৫ রান করেন তিনি। তৃতীয় ম্যাচে তাকে ব্যাট করতে নামতে হয়নি।

টেস্ট সিরিজের পর ওয়ানডে সিরিজেও বোলিংয়ে শীর্ষে রয়েছেন বাংলাদেশের তরুণ স্পিনার মেহেদী হাসান মিরাজ। তিন ম্যাচে ছয়টি উইকেট নিয়েছেন তিনি। শেষ ম্যাচে ২৯ রান দিয়ে চার উইকেট নেন তিনি। ওয়ানডেতে এটি তার সেরা বোলিং ফিগার। তার ইকোনোমি রেট ৩.৩৭। ক্যারিবীয়দের বিপক্ষে এর আগে টেস্ট সিরিজে দুই ম্যাচে ১৫টি উইকেট নিয়েছিলেন তিনি।

ছয় উইকেট নিয়ে দ্বিতীয় অবস্থানে আছেন টাইগার দলপতি মাশরাফি বিন মর্তুজা। তিনিও ছয়টি উইকেট নিয়েছেন। তার ইকোনোমি রেট ৪.০০। সিরিজে তার সেরা বোলিং ফিগার ৩/৩০। তৃতীয় অবস্থানে আছেন ‘কাটার মাস্টার’ মোস্তাফিজুর রহমান। তিনি নিয়েছেন পাঁচটি উইকেট। প্রথম ম্যাচে ৩৫ রান দিয়ে তিনটি উইকেট নিয়েছিলেন ‘দ্য ফিজ’।

চতুর্থ অবস্থানে আছেন ক্যারিবীয় পেসার ওশানে থমাস। দুই ম্যাচ খেলে চার উইকেট নিয়েছেন তিনি। দ্বিতীয় ম্যাচে ৫৪ রান দিয়ে তিন উইকেট নেন এই পেসার। ওয়েস্ট ইন্ডিজের আরেক পেসার কিমো পল আছেন পঞ্চম অবস্থানে। তিন ম্যাচে চার উইকেট নিয়েছেন তিনি। সিরিজে তার সেরা বোলিং ফিগার ২/৩৮। তার ইকোনোমি রেট ৫.৭২।

বাংলাদেশের অন্য বোলারদের মধ্যে সাকিব আল হাসান ৩টি, রুবেল হোসেন ৩টি ও মোহাম্মদ সাইফউদ্দিন ১টি করে উইকেট শিকার করেন। ওয়েস্ট ইন্ডিজের অন্য বোলারদের মধ্যে রভম্যান পাওয়েল ২টি, রস্টন চেজ ২টি, কেমার রোচ ১টি ও দেবেন্দ্র বিশু ১টি করে উইকেট শিকার করেন।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এবার তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। সিলেটে প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী সোমবার। ম্যাচটি শুরু হবে দুপুর দুইটায়। মিরপুরে দ্বিতীয় ও তৃতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে যথাক্রমে ২০ ও ২২ ডিসেম্বর। ওয়েস্ট ইন্ডিজ সিরিজ শেষ হওয়ার পর আগামী ৫ জানুয়ারি শুরু হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসর।   

ওয়ানডে সিরিজে সেরা পাঁচ ব্যাটসম্যান

ব্যাটসম্যান

মোট রান

গড়

সেঞ্চুরি

হাফ সেঞ্চুরি

শাই হোপ

২৯৭

২৯৭.০০

তামিম ইকবাল

১৪৩

৭১.৫০

মুশফিকুর রহিম

১৩৩

১৩৩.০০

সৌম্য সরকার

১০৫

৩৫.০০

সাকিব আল হাসান

৯৫

৪৭.৫০

 

ওয়ানডে সিরিজে সেরা পাঁচ বোলার

বোলার

মোট উইকেট

সেরা বোলিং

ইকোনোমি রেট

মেহেদী হাসান মিরাজ

৪/২৯

৩.৩৭

মাশরাফি বিন মর্তুজা

৩/৩০

৪.০০

মোস্তাফিজুর রহমান

৩/৩৫

৪.৩৬

ওশানে থমাস

৩/৫৪

৫.৮৬

কিমো পল

২/৩৮

৫.৭২

(ঢাকাটাইমস/১৫ ডিসেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত