লিসবনে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন

লিসবন(পর্তুগাল) প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৮, ১৩:০২

বাংলাদেশ দূতাবাস লিসবনের উদ্যোগে ১৪ ডিসেম্বর বিনম্র শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করেছে সেখানে অবস্থানরত বাংলাদেশীরা। দূতাবাসের

কনসুলার মো. নুর উদ্দিনের পবিত্র কোরআন থেকে তেলওয়াত এবং নিহত বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরবতা পালনের মধ্য দিয়ে শোক সভার সূচনা হয়। সভার শুরুতে প্রধানমন্ত্রীর শোক বার্তা পাঠ করেন দূতাবাসের দ্বিতীয় সচিব হাসান আবদুল্লাহ তৌহিদ। শোক সভায় বক্তব্য রাখেন রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিক, পর্তুগাল প্রবাসী সাংবাদিক নাঈম হাসান পাভেল।

এসময় রাষ্ট্রদূত বলেন, ১৪ ডিসেম্বর বাঙালি জাতির ইতিহাসে এক বেদনাঘন দিন। মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি হানাদার বাহিনী পরাজয় নিশ্চিত জেনে বাঙালি জাতিকে মেধা শূন্য করতে এই বর্বর হত্যাকাণ্ড চালায়। বাংলাদেশ যাতে ব্যর্থ রাষ্ট্রে পরিণত হয়, সেই উদ্দেশ্যে পরিকল্পিত এক ঘৃণ্য জেনোসাইড সংগঠিত করেছে পাক হানাদার বাহিনী। কিন্তু তারা সফল হয়নি, আজ বাংলাদেশ বিশ্বের বুকে মাথা তুলে দাঁড়িয়েছে।

শোক সভা শেষে ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর পাকিস্তানী ঘাতকদের হাতে নিহত, বাঙ্গালী জাতির মেধাবী সন্তানদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

ঢাকা টাইমস/১৫ডিসেম্বর/প্রতিবেদক/ওআর

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত