বাংলাদেশ-উইন্ডিজ টি-টোয়েন্টি পরিসংখ্যান

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৮, ১৪:০৮

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট ও ওয়ানডে পরিসংখ্যানে পিছিয়ে থাকলেও টি-টোয়েন্টি পরিসংখ্যানে পিছিয়ে নেই বাংলাদেশ। এই ফরম্যাটে টাইগাররা সমানে সমান। ক্যারিবীয়দের বিপক্ষে এখন পর্যন্ত ৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে বাংলাদেশ চারটিতে জিতেছে। ওয়েস্ট ইন্ডিজও জিতেছে চারটিতে। একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

টি-টোয়েন্টিতে ২০০৭ সালের আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হয় বাংলাদেশ। প্রথম দেখাতেই জয় পেয়েছিল টাইগাররা। আফতাব আহমেদ ও মোহাম্মদ আশরাফুলের দুর্দান্ত ব্যাটিংয়ে ১২ বল বাকি থাকতে ছয় উইকেটে জয় তুলে নিয়েছিল বাংলাদেশ।

২০০৯ সালে বাসেতেরে সিরিজের একমাত্র টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশ হেরেছিল পাঁচ উইকেটে। ২০১১ সালে ঢাকায় অনুষ্ঠিত ম্যাচে মুশফিকুর রহিমের দৃঢ়তায় বাংলাদেশ জয় পেয়েছিল তিন উইকেটে। ২০১২ সালে বাংলাদেশ সফরে এসেছিল ওয়েস্ট ইন্ডিজ। সেবার সিরিজের একমাত্র টি-টোয়েন্টি ম্যাচে বাংলাদেশ হেরেছিল ১৮ রানে।

২০১৪ সালে বাংলাদেশে অনুষ্ঠিত আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যাচে ৭৩ রানে হেরেছিল বাংলাদেশ। ওই বছরই ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়েছিল টাইগাররা। সেবার সিরিজের একমাত্র টি-টোয়েন্টি ম্যাচটি পরিত্যক্ত হয়েছিল। সর্বশেষ গত জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়ে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ বাংলাদেশ জিতে নেয় ২-১ ব্যবধানে।

ক্রিকেটের সংক্ষিপ্ত এই সংস্করণে ক্যারিবীয়দের বিপক্ষে বাংলাদেশের দলীয় সর্বোচ্চ স্কোর ১৮৪/৫। ওয়েস্ট ইন্ডিজের সর্বোচ্চ স্কোর ১৯৭/৪। বাংলাদেশের সর্বনিম্ন স্কোর ৯৮। ওয়েস্ট ইন্ডিজের সর্বনিম্ন স্কোর ১৩২/৮। দুই দলের মধ্যে এখন পর্যন্ত যে কয়টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে তার মধ্যে ব্যাটিংয়ে সবচেয়ে বেশি রান বাংলাদেশের তামিম ইকবালের। ৯ ম্যাচে ২২৭ রান করেছেন তিনি। ২২৬ রান করে দ্বিতীয় অবস্থানে আছেন ওয়েস্ট ইন্ডিজের মারলন স্যামুয়েলস। বোলিংয়ে সেরা বাংলাদেশের সাকিব আল হাসান। সাত ম্যাচে তিনি নিয়েছেন ১১টি উইকেট। আট উইকেট নিয়ে দ্বিতীয় অবস্থানে আছেন মোস্তাফিজুর রহমান। সাত উইকেট নিয়ে তৃতীয় অবস্থানে আছেন রুবেল হোসেন।

টি-টোয়েন্টিতে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ পরিসংখ্যান

দল 

মোট ম্যাচ

জয়

পরাজয়

পরিত্যক্ত

বাংলাদেশ

ওয়েস্ট ইন্ডিজ

(ঢাকাটাইমস/১৫ ডিসেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত