আবার প্রধানমন্ত্রীর শপথ নেবেন বিক্রমাসিংহে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ ডিসেম্বর ২০১৮, ২০:০২

প্রায় দুইমাস ধরে চলা রাজনৈতিক ও সাংবিধানিক সংকটের পর গতকাল পদত্যাগ করেছেন শ্রীলঙ্কার বিতর্কিত প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাক্ষে। এই পদে আবার আসীন হচ্ছেন প্রধানমন্ত্রীত্ব খোয়ানো রনিলবিক্রমাসিংহে। রবিবার আনুষ্ঠানিক শপথের মধ্য দিয়ে প্রধানমন্ত্রীত্ব ফিরে পাবেন তিনি।

শনিবার রাজাপাক্ষের পদত্যাগের কথা জানায় দল ইউনাইটেড পিপলস ফ্রিডম অ্যালায়েন্স (ইউপিএফএ) এর সাংসদ সেমান সেনাসিংহে। ২৬ অক্টোবর প্রধানমন্ত্রীত্ব পাওয়ার ৫১ দিনের মাথায় পদত্যাগ করলেন তিনি।

রাজাপাক্ষের পদত্যাগের বিষয়টি নিশ্চিত করে টুইট করে সাবেক প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহের দল দ্য ইউনাইটেড ন্যাশনাল পার্টি (ইউএনপি)। দলটির সাংসদ রাজিথা সেনারত্নে জানায়, রবিবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিবেন রনিল বিক্রমাসিংহে। সকাল দশটায় এ শপথ অনুষ্ঠান অনুষ্ঠিত হওয়ার কথা। দেশটির প্রেসিডেন্ট সিরিসেনার সঙ্গে এ বিষয়ে বিক্রমাসিংহের টেলিফোনে কথা হয়েছে বলেও জানানো হয়।

গত ২৬ অক্টোবর থেকেই বিতর্কের মুখে থাকা প্রধানমন্ত্রী রাজাপাক্ষের বিরুদ্ধে বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের রায়ের পর তার পদত্যাগের সিদ্ধান্তের এ খবর এল। সুপ্রিম কোর্ট একই সঙ্গে শ্রীলংকার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার পার্লামেন্ট ভেঙে দেওয়ার পদক্ষেপকেও ‘অসাংবিধানিক’ বলে রায় দিয়েছে।

নভেম্বরে শ্রীলংকার পার্লামেন্ট ভেঙে দিয়ে জানুয়ারিতে আগাম নির্বাচনের ঘোষণা দেন প্রেসিডেন্ট সিরিসেনা। এর আগে অক্টোবরের শেষ দিকে তিনি প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহকে বরখাস্ত করেন এবং সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসেকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছিলেন।

সিরিসেনার এ সিদ্ধান্ত বিরোধিতার মুখে পড়ার পর তিনি পার্লামেন্ট ভেঙে দেন। কিন্তু বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট প্রেসিডেন্টের ওই পদক্ষেপ বে আইনি বলে রায় দিয়েছে।

আদালতের এ রায়ে বিক্রমাসিংহের প্রধানমন্ত্রিত্ব ফিরে পওয়ার সম্ভাবনা উজ্জ্বল হয়। তাছাড়া পার্লামেন্টেও এরই মধ্যে তার পক্ষে জোর সমর্থন প্রমাণিত হয়েছে।

গত ২৬ অক্টোবর সিরিসেনা রনিল বিক্রমসিংহকে বরখাস্ত করে রাজাপাকসেকে নিয়োগ দিলে দেশটিতে রাজনৈতিক সংকট শুরু হয়। প্রেসিডেন্টের এ সিদ্ধান্ত পার্লামেন্টের ভোটে মুখ থুবড়ে পড়লেও সিরিসেনা তা মেনে নেননি। এরপরই পার্লামেন্টের স্পিকার শ্রীলংকায় কার্যত কোনো প্রধানমন্ত্রী নেই বলে ঘোষণা করেন।

(ঢাকাটাইমস/১৫ডিসেম্বর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

তীব্র গরমে বিশ্বব্যাপী বছরে ১৯ হাজার শ্রমজীবীর মৃত্যু

গাজা ইস্যুতে উত্তাল যুক্তরাষ্ট্রের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলো 

ফের দফায় দফায় ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান

ইরানে ছোড়া একটি ক্ষেপণাস্ত্র নিজেরাই ধ্বংস করে ইসরায়েল!

মালদ্বীপে সংসদ নির্বাচনে বিপুল ভোটে জয়ী চীনপন্থি প্রেসিডেন্ট মুইজ্জুর দল

পাকিস্তান সফরে ইরানের প্রেসিডেন্ট রাইসি 

ব্যর্থতার দায় নিয়ে ইসরায়েলের সামরিক গোয়েন্দা প্রধানের পদত্যাগ 

২৬ হাজার শিক্ষকের চাকরি বাতিল করলো কলকাতা হাইকোর্ট

ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান তুরস্কের

সিরিয়ায় মার্কিন ঘাঁটিতে ইরাকি সশস্ত্র গোষ্ঠীর রকেট হামলা  

এই বিভাগের সব খবর

শিরোনাম :