নয় শব্দের গল্প

মাহফুজ কিশোর, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৮, ১০:২৮

‘বৃদ্ধা হয়েছি, নির্বোধ হইনি, অনুভূতির মৃত্যু হয়নি; তবুও বৃদ্ধাশ্রমে।’ মাত্র নয়টি শব্দ! কিন্তু গভীরভাবে চিন্তা করলে এই কয়েকটি শব্দ সমাজে চলমান এ সামাজিক অবক্ষয় আমাদের মননে-মগজে ফুটিয়ে তোলে নিঃসন্দেহে। এমনই অসাধারণ থিম নিয়ে শব্দের খেলা ও বইয়ের শৈল্পিক আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে। 

৩ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে ক্যাম্পাসের একমাত্র সাহিত্য সংগঠন অনুস্বারের আয়োজনে ‘গল্প-ছবির আয়োজন-২০১৮’- শীর্ষক এই আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো নজরকাড়া ও ভিন্নধর্মী এই আয়োজন শিক্ষক-শিক্ষার্থীদের প্রশংসা কুড়িয়েছে। সকাল ১০টা থেকে শুরু হওয়া এই প্রদর্শনী শেষ হয় বিকেল ৩টায়। 

অনুস্বারের সভাপতি শতাব্দী জুবায়েরের সঞ্চালনায় প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক এবং কলা ও মানবিক অনুষদের ডিন ড. জিএম মনিরুজ্জামান, বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক প্রতিনিধি নাহিদা বেগম ও মো. এনামুল হক। 

প্রদর্শনী শেষে বইয়ের নান্দনিক আলোকচিত্র ও নয় শব্দের গল্প প্রদর্শনীতে প্রথম ও দ্বিতীয় স্থান অর্জনকারীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা। 

ভিন্নধর্মী এই প্রদর্শনীতে শিক্ষক-শিক্ষার্থীরা যোগ দিয়ে মুগ্ধ নয়নে অবলোকন করেন বইয়ের আলোকচিত্রের মোহনীয়তা ও গল্পের ছলে শব্দের খেলা। প্রদর্শন শেষে মন্তব্যের খাতায় আইন অনুষদের ডিন ড. মুহম্মদ আমিনুল ইসলাম আকন্দ লেখেন, ‘বই পড়ার উপস্থাপনা খুবই ভালো লেগেছে। নতুন এই ধারণা ও আয়োজন অবশ্যই প্রশংসার দাবিদার। অনুস্বারের যাত্রা আরও মসৃণ ও বৈচিত্র্যময় হোক।’ 

আলোকচিত্র করতে আসা বাংলা বিভাগের শিক্ষার্থী মাহমুদুল হাসান বলেন, ‘অনুস্বারের ব্যতিক্রমধর্মী এই আয়োজনকে সাধুবাদ জানাই। ভবিষ্যতে আরও বড় পরিসরে তারা এই প্রদর্শনীর আয়োজন করবে বলে আশা রাখি।’

অনুস্বার সভাপতি শতাব্দী জুবায়ের বলেন, শিক্ষার্থীদের মাঝে বইপড়ার আগ্রহ তৈরি এবং লেখালেখির আগ্রহ তৈরি করতেই আমাদের এই উদ্যোগ। সবার সহযোগিতায় আমরা আগামীতে আরও ভালো কিছু করতে পারব বলে বিশ্বাস করি।

দিনব্যাপী এই আয়োজনে শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রাণবন্ত হয়ে উঠেছিল বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চ প্রাঙ্গণ।

(ঢাকাটাইমস/১৬ডিসেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত