রোভার স্কাউটিংয়ে সেরা তিন

রাকিবুল হাসান রাকিব, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৮, ১০:৪৬

শিক্ষার্থীদের কাছে বিশ্ববিদ্যালয়ের সময়টুকু অনেক স্মৃতিময়। হাঁটি হাঁটি পা পা  করে স্কুল, কলেজের গন্ডি পেরিয়ে একজন শিক্ষার্থী যখন বিশ^বিদ্যালয়ে ভর্তি হয়, তার সামনে উন্মুক্ত হয় সম্ভাবনার বিশাল দুয়ার। পড়াশোনার পাশাপাশি সুযোগ হয় বিভিন্ন সংগঠনের সঙ্গে যুক্ত হওয়ার। যেখানে শিক্ষার্থীরা নিজের যোগ্যতা ফুটিয়ে তোলেন, নেতৃত্বের গুণগুলোকে আয়ত্ত করতে শেখেন। তখন বিকাশ লাভ করে তার লুকায়িত গুণ। 

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) রোভার স্কাউটিং গ্রুপ অন্য সবের চেয়ে এগিয়ে। যারা দেশের বিভিন্ন জায়গায় ক্যাম্পিংয়ের মাধ্যমে স্কাউটিংয়ের নানা জ্ঞান অর্জন করার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সেবামূলক কাজে জড়িত। এই বিশ্ববিদ্যালয়ের রোভার স্কাউটিং বিভাগের তিন শিক্ষার্থী পেয়েছেন প্র্রেসিডেন্টস রোভার স্কাউট অ্যাওয়ার্ড, যা একজন স্কাউটারের জীবনে সেরা অর্জন। 

রাষ্ট্রপতি পদক পাওয়া এই তিন শিক্ষার্থী হলেন- মো. রেজাউল হক রাশেদ, আবদুল্লাহ আল আজাদী এবং কাজী মো. নাসির উদ্দিন।

এদের মধ্যে রাশেদ মাস্টার্স করছেন কৃষিতত্ত্ব বিভাগে, আজাদী উদ্যানতত্ত্ব বিভাগে এবং নাসির করছেন অ্যানিমেল নিউট্রিশন বিভাগে।

পড়াশোনার পাশাপাশি ক্যাম্পিংয়ে বিভিন্ন কর্মকা-ের মাধ্যমে চার বছরে তাদের অর্জন করতে হয়েছে পরিভ্রমণকারী ব্যাজ, রোভার কুশলী ব্যাজ, শিক্ষকতা ব্যাজ, স্কাউট ইনস্ট্রাক্টর ব্যাজসহ বিভিন্ন ধরনের ব্যাজ। 
এরপর ২০১৭ সালে তারা আবেদন করেন প্রেসিডেন্টস রোভার স্কাউট অ্যাওয়ার্ডের জন্য। অবশেষে মননীতও হলেন। তবে এরপরও পার করতে হয়েছে কিছু অগ্নিপরীক্ষা। অংশগ্রহণ করতে হয়েছে বিভিন্ন পরীক্ষায়। এত বাধা পেরিয়ে অবশেষে বাকৃবির সেই তিন স্বপ্নদর্শী পেলেন তাদের সেই স্বপ্নকে।  

৫ নভেম্বর বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউটে অনুষ্ঠিত বাংলাদেশ স্কাউটস জাতীয় কাউন্সিলের ৪৭তম বার্ষিক সভায় রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে থেকে প্রেসিডেন্টস রোভার স্কাউট অ্যাওয়ার্ড গ্রহণ করেন বাকৃবির এই তিন রোভার। 

এই তিন রোভার তাদের অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, প্রেসিডেন্টস রোভার স্কাউট অ্যাওয়ার্ড, রোভার স্কাউটে জাতীয় পর্যায়ে সর্বোচ্চ পুরস্কার। তাই এই বড় অর্জনের জন্য নিজেদের তৈরিও করেছিলাম ওই ভাবেই। যদিও এই অর্জনের জন্য পথটা খুবই দুর্গম ছিল। পোড়াশোনার পাশাপাশি স্কাউটিংয়ে বিভিন্ন জায়গায় ক্যাম্পিংয়ে এ সময় দেওয়া অনেকটাই চ্যালেঞ্জিং ছিল। তবে প্রবল ইচ্ছাশক্তি আমাদের এই অর্জনে প্রভাবকের মতো কাজ করেছে।

(ঢাকাটাইমস/১৬ডিসেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত