মাহমুদুন্নবীর জন্মদিন আজ

বিনোদন প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৮, ১৪:৪২

বাংলাদেশের একজন খ্যাতনামা সংগীতশিল্পী মাহমুদুন্নবী। ‘আমি সাত সাগর পাড়ি দিয়ে কেন সৈকতে পড়ে আছি’, ‘সুরের ভুবনে আমি আজও পথচারী’, ‘ক্ষমা করে দিও যদি না তোমায় মনের মত গান শুনাতে পারি’, ‘গানের খাতায় স্বরলিপি লিখে বল কী হবে?’ ইত্যাদি জনপ্রিয় গানে কণ্ঠ দিয়েছেন তিনি।

সত্তর ও আশির দশকের সেই জনপ্রিয় শিল্পীর আজ জন্মদিন। ১৯৩৬ সালের ১৬ ডিসেম্বর ভারতের বর্ধমান জেলার কেতু নামক জায়গায় জন্মগ্রহণ করেন। মাহমুদুন্নবীর চার সন্তান। কন্ঠশিল্পী সামিনা চৌধুরী, ফাহমিদা নবী, রিদওয়ান নবী পঞ্চম ও তানজিদা নবী।

মাহমুদুন্নবী ছিলেন সহজ-সরল, মিষ্টভাষী এবং গানপাগল মানুষ। জীবনের শেষ দিন পর্যন্ত তিনি কেবল গানই লালন করেছেন হৃদয়ে। তার উল্লেখযোগ্য গানগুলোর মধ্যে ‘তুমি যে আমার কবিতা, আমারও বাঁশি রাগিণী’, ‘তুমি কখন এসে দাড়িয়ে আছো আমার অজান্তে’, ‘ও গো মোর মধুমিতা’, ‘সালাম পৃথিবী তোমাকে সালাম দুনিয়া কে করেছো টাকার গোলাম’, ‘আমি সাত সাগর পাড়ি দিয়ে কেন সৈকতে পড়ে আছি’ অন্যতম।

মাহমুদুন্নবী বাংলাদেশের আধুনিক ও চলচ্চিত্রের গানে যে শুভ সূচনার উন্মেষ ঘটিয়েছিলেন, সেই ধারাবাহিকতা আজ এই দেশের চলচ্চিত্রের গানে লক্ষ্য করা যায় না বললেই চলে। কালে কালে সেগুলো হারিয়ে গেছে।

১৯৭৬ সালে মুক্তিপ্রাপ্ত রোমান্টিক চলচ্চিত্র দি রেইন-এ ‘আমি তো আজ ভুলে গেছি সবই’ গানটির জন্য তিনি শ্রেষ্ঠ পুরুষ কণ্ঠশিল্পী হিসেবে ১৯৭৭ সালে দ্বিতীয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। শিল্পী মাহমুদুন্নবী তার চার সন্তান ও অগণিত ভক্ত-শ্রোতা রেখে ১৯৯০ সালের ২০ ডিসেম্বর মৃত্যুবরণ করেন।

ঢাকা টাইমস/১৬ ডিসেম্বর/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত