শচিনকে ছাড়িয়ে ব্রাডম্যানের পাশে কোহলি

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ ডিসেম্বর ২০১৮, ১৫:৩১ | প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৮, ১৫:২৬

বিরাট কোহলি, সত্যিকারের জিনিয়াস। অ্যাডিলেডে তার ব্যাট ফিকে দেখালেও পার্থের বাইশ গজে তা নিজস্ব রং ছড়াল। মূল্যবান সময়ে সেঞ্চুরি হাঁকিয়ে কোহলি বুঝিয়ে দিলেন, কোনও উইকেটই তার ব্যাটিংয়ের ভবিষ্যদ্বাণী করতে সমর্থ নয়। 

পার্থ টেস্টের দ্বিতীয় দিনের শুরুতে ভারতীয় টপ-অর্ডার মুথ থুবড়ে পড়লে দলের হাল ধরেন কোহলি। দিনের শেষে সবুজ পিচে ৮২ রানে অপরাজিত ছিলেন তিনি। এমন উইকেটে তার অনবদ্য ইনিংস মুগ্ধ করেছিল সাবেক অজি তারকাদেরও। আর তৃতীয় দিনের শুরুতে সেই ইনিংসকেই সোনায় মুড়িয়ে দিলেন অধিনায়ক কোহলি।  টেস্ট  ক্যারিয়ারের ২৫তম সেঞ্চুরি করে পার্থের বাইশ গজেও নিজের কৃতিত্বের ছাপ রেখে দিলেন তিনি। আর তারপর উদযাপনটাও সারলেন একটু অন্যরকম ভঙ্গিতে।

গর্বের সঙ্গে একহাতে তুলে ধরলেন ব্যাটটি। গ্লাভস পরা আরেক হাত চুপ করিয়ে দিল সমস্ত নিন্দুককে। যারা ডনের দেশে কোহলির ব্যাটিং নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন তুলে দিয়েছিলেন। 

এদিকে সেঞ্চুরি হাঁকিয়ে ভারতীয় গ্রেট শচিন টেন্ডুলকারের রেকর্ডেও ভাগ বসিয়েছেন বিশ্বসেরা এই ব্যাটসম্যান। অস্ট্রেলিয়ার মাটিতে ভারতের হয়ে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড (৬) এতোদিন শচিনের একার দখলে ছিল। এখন থেকে এই রেকর্ডের ভাগিদার হলেন তারই যোগ্য উত্তরসূরি কোহলিও।

তবে একটা জায়গায় শচিনকেও ছাড়িয়ে গেছেন কোহলি। অজিদের মাটিতে ৬ সেঞ্চুরি পেতে ২০ টেস্ট খেলতে হয়েছিল লিটল মাস্টারকে। আর কোহলির লেগেছে মাত্র ১০ টেস্ট। তালিকার শীর্ষে আছেন সাবেক ইংলিশ ব্যাটসম্যান জ্যাক হবস (৯ ইনিংস) ও দ্বিতীয় স্থানে আরেক ইংলিশ ওয়ালি হ্যামন্ড (৭ ইনিংস)।

ওদিকে সেঞ্চুরির সঙ্গে সঙ্গে আরেকটি দারুণ রেকর্ডের মালিক হয়েছেন কোহলি। ডন ব্র্যাডম্যানের পর বিশ্বের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে সবচেয়ে কম ইনিংস খেলে ২৫টি সেঞ্চুরি করেন তিনি। ১২৭ ইনিংসে এই মাইলস্টোন ছুঁলেন অধিনায়ক কোহলি। কিংবদন্তি ব্র্যাডম্যান ৬৮ টেস্টেই এই কৃতিত্ব অর্জন করেছিলেন।

(ঢাকাটাইমস/১৬ডিসেম্বর/ডিএইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :