পার্থে সুবিধাজনক অবস্থানে অজিরা

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ ডিসেম্বর ২০১৮, ১৮:০৩ | প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৮, ১৭:২৪
নাথান লায়ন: ৫/৬৭

তৃতীয় দিন শেষে অজিদের লিড ১৭৫ রান। হাতে এখনও ৬টি উইকেট। সুতরাং পার্থের নতুন স্টেডিয়াম অপ্টাসে ভারতের চেয়ে কিছুটা হলেও এগিয়ে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে বিরাট কোহলির সেঞ্চুরিও ভারতকে অজিদের স্কোরের কাছাকাছি নিয়ে যেতে পারেনি। সফরকারী দল পিছিয়ে ছিল ৪৩ রানে। দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নেমে দিন শেষে অস্ট্রেলিয়ার স্কোর ৪ উইকেটে ১৩২ রান। শেষ বেলায় জোড়া উইকেট তুলে কিছুটা ম্যাচে ফিরেছে ভারত। 

প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া করেছিল ৩২৬। জবাবে ভারত অল আউট হয় ২৮৩ রানে। দ্বিতীয় দিনের শুরুতে ভারতীয় টপ-অর্ডার মুখ থুবড়ে পড়লে দলের হাল ধরেন কোহলি। দিন শেষে সবুজ পিচে ৮২ রানে অপরাজিত ছিলেন তিনি। রোববার তৃতীয় দিনের শুরুতে সেই ইনিংসকে সোনায় মুড়িয়ে দেন কোহলি। টেস্ট ক্যারিয়ারের ২৫তম সেঞ্চুরি তুলে নেন। কিন্তু কোহলি একা লড়াই করলেও দাগ কাটতে পারলেন না হনুমা বিহারি বা ঋষভ পান্তরা। গোটা তিনেক ছোট ছোট জুটি হলেও বড় পার্টনারশিপ তৈরি হয়নি। 

তৃতীয় দিনে দলগত ১৭৩ রানের মাথায় প্রথম উইকেট হারায় ভারত। ৫১ রান করে আউট হন রাহানে। এরপর ২০ রান করে প্যাভিলিয়নে ফেরেন বিহারি। কিন্তু ম্যাচের মোড় ঘুরে যায় কোহলির আউটে। ভারতীয় অধিনায়ক তখন ব্যাটিং করছিলেন ব্যক্তিগত ১২৩ রানে। তার ব্যাটে লেগে বল যায় স্লিপের ফিল্ডারের কাছে। স্লিপে দাঁড়িয়ে থাকা পিটার হ্যান্ডসকম্ব মাটি ছুঁই ছুঁই অবস্থায় বলটা তালুবন্দি করেন। পরে থার্ড আম্পায়ার কোহলিকে আউট দেন। এরপর ভারতের ইনিংস তাসের ঘরের মতো ভেঙে পড়ে। পান্তের ৩৬ রানের লড়াকু ইনিংসে শেষতক ২৮৩ রানে থামে অতিথিরা।

অস্ট্রেলিয়ার পক্ষে ৬৭ রানে ৫ উইকেটে নিয়েছেন অফস্পিনার নাথান লায়ন। সবুজ উইকেটেও তিনি দেখিয়েছিলেন কিভাবে উইকেট শিকার করতে হয়। এছাড়া মিচেল স্টার্ক আর হশ হ্যাজলউড নিয়েছেন ২টি করে উইকেট। কোহলির উইকেট নিয়েছেন প্যাট কামিন্স। 

প্রথম ইনিংসে ৪৩ রানের লিড নিয়ে ব্যাটিং করতে নেমে শুরুটা ভালই করে অস্ট্রেলিয়া। তৃতীয় দিনের শেষে অজিদের স্কোর ৪ উইকেটে ১৩২ রান।  উসমান খাজা ৪১ এবং পেইন ৮ রান করে ক্রিজে রয়েছেন। তবে, অস্ট্রেলিয়ার চিন্তা বাড়াচ্ছে অ্যারন ফিঞ্চের চোট। খেলা চলাকালীনই চোট পেয়ে ম্যাচ ছেড়েছেন তিনি। চতুর্থ দিনে অস্ট্রেলিয়ার লিড ২৫০ রানের মধ্যে আটকাতে না পারলে ম্যাচ বাঁচানো কঠিন হবে কোহলিদের জন্য।

সংক্ষিপ্ত স্কোর 

অস্ট্রেলিয়া প্রথম ইনিংস : ৩২৬/১০, ১০৮.৩ ওভার (হ্যারিস ৭০,  হেড ৫৮, ফিঞ্চ ৫০, ইশান্ত ৪/৪১)।
ভারত প্রথম ইনিংস : ২৮৩/১০, ১০৫.৫ ওভার ( কোহলি ১২৩, রাহানে ৫১, লায়ন ৫/৬৭)।
অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস : ১৩২/৪, ৪৮ ওভার (খাজা ৪১*, ফিঞ্চ ২৫*, শামি ২/২৩)।

(ঢাকাটাইমস/১৬ ডিসেম্বর/ডিএইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :