বিএনপির প্রার্থীর ওপর হামলা, আ.লীগ নেতাকে গুলি

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ১৭ ডিসেম্বর ২০১৮, ০০:১২ | প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৮, ২৩:৫০
চকরিয়ায় গুলিবিদ্ধ আ.লীগ নেতা

নির্বাচনী সহিংসতা থামছেই না। গত সোমবার বিভিন্ন আসনে শুরু হওয়া হামলা, সংঘর্ষ, গাড়ি ভাঙচুর অব্যাহত আছে। আক্রান্তদের মধ্যে বেশিরভাগই বিএনপির প্রার্থী। তবে আওয়ামী লীগ, জাতীয় পার্টি, সিপিবি, এমনকি স্বতন্ত্র প্রার্থীর ওপরও হয়েছে হামলা।

অন্তত পাঁচ জেলায় প্রার্থীর গাড়ি ভাঙচুরের অভিযোগ উঠেছে। কক্সবাজারে গুলিতে গুরুতর আহত হয়েছেন এক আওয়ামী লীগ নেতা। বাগেরহাটে আহত হয়েছেন বিএনপি, যুবদল, ছাত্রদলের একাধিক কর্মী।

টাংগাইল-৪ (কালিহাতী) আসনে স্বতন্ত্র প্রার্থী আবদুল লতিফ সিদ্দিকীর নির্বাচনী প্রচারণার গাড়ি বহর ভাঙচুর হয়। এই ঘটনায় আওয়ামী লীগের প্রার্থী হাসান ইমাম খান সোহেল হাজারীকে দায়ী করেছেন আবদুল লতিফ সিদ্দিকী। এ হামলার প্রতিবাদে জেলা রিটার্নিং কর্মকর্তার অফিসের সামনে কর্মী সমর্থকদের নিয়ে অবস্থান কর্মসূচি পালন করেন লতিফ সিদ্দিকী। বিকালে তিনি কালিহাতী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মীর মোশাররফ হোসেনকে প্রত্যাহার, হামলায় জড়িতদের দ্রুত গ্রেপ্তার ও আওয়ামী লীগের প্রার্থীকে সহিংসতা না করার লিখিত অঙ্গীকারসহ তিন দফা দাবি জানান। দাবি আদায়ে জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের সামনে আমরণ শুরু করেন তিনি। রাতে সেখানেই তাবু টানিয়ে শুয়ে পড়েন।

আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত লতিফ সিদ্দিকী এবার স্বতন্ত্র প্রার্থী। জানান, সকালে কালিহাতীর গোহালিয়া বাড়ি এলাকায় তার গাড়ি বহরে হামলা হয়। ভাঙচুর করা হয় তিনটি গাড়ি।

ইট পাটকেলে আহত হয় নেতা-কর্মীরা।

সাতক্ষীরা-১ আসনের তালা উপজেলার নগরঘাটা এলাকায় জাতীয় পার্টির নির্বাচনী প্রচার গাড়ি ভাঙচুরের অভিযোগ পাওয়া গেছে। গতকাল সন্ধ্যায় নগরঘাটা ইউনিয়নের পোড়ার

বাজার এলাকায় এ ঘটনা ঘটে।

উপজেলা যুব সংহতির সাধারণ সম্পাদক আমিনুর রহমান জানান, সৈয়দ দিদার বখতের নির্বাচনী প্রচার চলছিল। এ সময় নগরঘাটা ইউনিয়নের চেয়ারম্যান কামরুজ্জামান লিপুর

নেতৃত্বে তিনটি মোটর সাইকেলে হামলা চালিয়ে গাড়ি ভাঙচুর করে মাইক ছিনতাই করে নিয়ে যাওয়া হয়।

তবে কামরুজ্জামান লিপু বিষয়টি অস্বীকার করে বলেন, ‘আমাদের ইউনিয়ন আওয়ামী লীগের বর্ধিতসভা ছিল। আমি সারা দিন সেখানে ছিলাম। এবিষয়ে আমার কিছুই জানা নেই। 

পাটকেলঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রেজাউল ইসলাম রেজা বলেন, ‘এ ধরনের কোন ঘটনা জানা নেই।’ 

নেত্রকোণা-৪ আসনে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) প্রার্থী জলি তালুকদার তার ওপর হামলার অভিযোগ উঠেছে। 

জলি জানান, শনিবার রাত সাড়ে ৯টার দিকে গণসংযোগ শেষে ফেরার পথে মোহনগঞ্জের মানশ্রী পালপাড়ায় সরকার দলের লোকজন তাদের ওপর হামলা চালায়। এ সময় আহতদের মধ্যে জেলা ছাত্র ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক পার্থ প্রতীমকে গুরুতর অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

তবে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শহীদ ইকবাল অভিযোগ অস্বীকার করে বলেন, ‘এ ধরনের হামলা, হুমকি-ধমকিতে আওয়ামী লীগের কেউ জড়িত নন।

মোহনগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শওকত আলী বলেন, প্রার্থী জলি তালুকদার ফোন করলে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়। সেখানে গিয়ে দেখা গেছে জলি তালুকদার তার কয়েকজন লোক নিয়ে বসে আছেন। পরে তাকে পুলিশ নিরাপত্তা দিয়ে নিয়ে আসে।’ 

বিএনপির প্রার্থী আক্রান্ত ওপর হামলা

নরসিংদী-২ আসনে বিএনপির প্রার্থী আবদুল মঈন খানের প্রচারণার সময় হামলার অভিযোগ করেছেন তিনি। তার অভিযোগ, পাঁচদোনা বাজারে পুলিশের উপস্থিতিতে এই হামলা হয়েছে। ভাঙচুর করা হয়েছে তার গাড়ি।

মাধবদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু তাহের দেওয়ান বলেন, ‘খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়। তদন্তের পর বিস্তারিত বলা যাবে। ঘটনার সময় সেখানে পুলিশ ছিল না।

লক্ষ্মীপুর-১ আসনে এলডিপির প্রার্থী শাহদাত হোসেন সেলিমের গণসংযোগের সময় হামলার অভিযোগ করেছেন তিনি। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য মামুন

আহমেদের বাড়িতেও হামলার ঘটনা ঘটেছে। কেন্দ্রীয় যুবদল নেতা ইমাম হোসেনের বাড়িতে বেশ কয়েকটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। 

সেলিম বলেন, ‘বিকালে জামতলী বাজার ও আশপাশ এলাকায় গণসংযোগ করছিলাম। এসময় ৩০/৪০টি মোটরসাইকেল মহড়া দিয়ে এসে গণসংযোগে হামলা চালায়।’

নাটোর-২ আসনের বিএনপির প্রার্থী সাবিনা ইয়াসমিন ছবির ওপরও হামলার অভিযোগ উঠেছে। বেলা ১১টার দিকে দলীয় কার্যালয় থেকে নির্বাচনী গণসংযোগ শুরু করেন। পরে শহরের স্টেশন বাজার এলাকায় গণসংযোগ করতে গেলে একদল যুকত হামলা করে। তবে সাবিনা আঘাত পাননি। 

নাটোর সদর সার্কেলের অতিরিক্তি পুলিশ সুপার আবুল হাসানত বলেন, ‘খবর পাওয়ার পর ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়।’

বাগেরহাট-২ আসনে বিএনপির প্রার্থী এম এ সালামের গাড়িবহরে হামলা হয়েছে। বিকালে চারটি মাইক্রোবাসে নেতাকর্মীদের নিয়ে শহরের পিসি কলেজ এলাকা দিয়ে পাঁচ রাস্তার মোড় এলাকায় পৌঁছালে এ ঘটনা ঘটে।

এতে বিএনপি নেতা আজমাইল সেখ, ছাত্রদলের নেতা মারুফ খান, রাহুল, শেখ রনি, যুবদল নেতা মনিরুজ্জামান ও নাসির উদ্দিন এবং শ্রমিক নেতা নিয়ামুল কবির আহত হয়েছেন।

এদের মধ্যে গুরুতর আহত মারুফ খানকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। 

এরপর হামলাকারীরা শহরের সরুই এলাকায় জেলা বিএনপির কার্যালয়ে গিয়ে ইট পাটকেল নিক্ষেপ করে গ্লাস ভাঙচুর করেছে বলেও অভিযোগ দলের প্রার্থীর।

চাঁদপুর-৩ (সদর ও হাইমচর) আসনে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে সংঘর্ষে পুলিশসহ ২০ জন আহত হয়েছেন। চাঁদপুর শহরের পুরানবাজার মধ্য শ্রীরামদি এলাকায় এ ঘটনা ঘটে।

বিএনপি প্রার্থী শেখ ফরিদ আহমেদের অভিযোগ, তিনি প্রচারের জন্য পুরানবাজার গেলে আওয়ামী লীগ ও যুবলীগের লোকজন তাদের ওপর হামলায় চালায়। এতে অন্তত ১০/১২জন নেতা-কর্মী আহত হন। 

জেলা যুবলীগের যুগ্ম সম্পাদক আলী মাঝি বলেন, ‘বিএনপি প্রার্থীর লোকজনের ওপর আওয়ামী লীগ বা যুবলীগের কেউই হামলা চালায়নি। সেখানে অন্য কোনো তৃতীয় পক্ষ হামলা চালিয়ে তাদের বিতর্কিত করতে চাইছে।’

চাঁদপুর সদর পুলিশ সুপার সার্কেল জাহেদ পারভেজ বলেন, ‘ঘটনার খবর পেয়ে আমরা তাদের ছত্রভঙ্গ করে দেই।’

আওয়ামী লীগ নেতাকে গুলি

কক্সবাজারের চকরিয়ায় আওয়ামী লীগের নির্বাচনী কার্যালয়ে হামলা ও ভাঙচুর হয়েছে। এ সময় এলোপাতাড়ি গুলিও চালানো হয়। এতে আওয়ামী লীগের অন্তত ২০ জন নেতাকর্মী আহত হয়। 

গুলিবিদ্ধ ঢেমুশিয়া ইউনিয়ন পরিষদের সাবেক সদস্যসহ (মেম্বার) পাঁচজনকে মুমূর্ষু অবস্থায় প্রথমে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পরে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

সকাল সাড়ে ১১টার দিকে উপকূলীয় মাতামুহুরী সাংগঠনিক উপজেলার পশ্চিম বড় ভেওলায় ইলিশিয়া-ঢেমুশিয়া ব্রিজ এলাকায় আওয়ামী লীগের নির্বাচনী কার্যালয়ে এ ঘটনা ঘটে।
ঢেমুয়িা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সাবেক চেয়ারম্যান রুস্তম আলী বলেন, ‘বিএনপির সশস্ত্র লোকজন এই হামলা চালিয়েছে।’

চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা  বখতিয়ার উদ্দিন চৌধুরী বলেন, ‘হামলার ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়। লিখিত অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।’
নীলফামারীর ডোমারে পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল ছোড়ার অভিযোগে জামায়াতের চারজন কর্মীকে আটক করেছে পুলিশ। এরা হলো- জাহাঙ্গীর আলম, আবু বক্কর সিদ্দিক, মজিবর মুন্সি ও ইউসুফ আলী। 

শনিবার রাতে উপজেলার ডোমার সদর ইউনিয়নের ডোমার-দেবীগঞ্জ সড়কের পেট্রোলপাম্প সংলগ্ন মনজুপাড়ায় ঘটনাটি ঘটে। এ ঘটনায় রবিবার থানায় মামলা হয়।

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :