লাথাম কীর্তিতে জয়ের পথে নিউজিল্যান্ড

ক্রীড়া ডেস্ক, ঢাকটাইমস
| আপডেট : ১৭ ডিসেম্বর ২০১৮, ১৩:৪৬ | প্রকাশিত : ১৭ ডিসেম্বর ২০১৮, ১৩:১০

টম লাথামকে আর আউটই করতে পারলেন না শ্রীলঙ্কার বোলাররা। সেই যে ওপেনিংয়ে নেমেছিলেন, এরপর পুরো ইনিংস ব্যাটিং করে তুলে নিয়েছেন ডাবল সেঞ্চুরি। লাথামের আগের কিউইদের হয়ে টেস্টে ডাবল সেঞ্চুরি করেছেন কেবল তিনজন- মার্টিন ক্রো, লু ভিনসেন্ট আর কেন উইলিয়ামসন। দারুণ এই কীর্তির পর ২৬৪ রানে অপরাজিত থাকার সুবাদে আরেকটি অর্জনে নাম লিখিয়েছেন লাথাম। ১৯৭২ সালে গ্লেন টার্নারের পর প্রথম কিউই ব্যাটসম্যান হিসেবে পুরো ইনিংস ব্যাটিং করার কৃতিত্ব দেখিয়েছেন তিনি।  

লাথামের ক্যারিয়ারসেরা ইনিংসে ভর করে ওয়েলিংটন টেস্টে লঙ্কানদের ২৮২ রানে জবাবে নিউজিল্যান্ড সংগ্রহ করেছে ৫৭৮। ২৯৬ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ধুঁকছে সফরকারী দল। ২০ রানেই ৩ উইকেট হারিয়ে ফেলেছে তারা।

প্রথম ইনিংসে ৬ উইকেট নেয়া টিম সাউদি দ্বিতীয় ইনিংসেও লঙ্কান ব্যাটসম্যানদের ত্রাস হয়ে আবির্ভূত হয়েছেন। ৩ উইকেটের দুটিই নিয়েছেন তিনি। অবশ্য দানুশকা গুনাথিলাকাকে (৩) এলবির ফাঁদে ফেলে অতিথি শিবিরে প্রথম আঘাত হানেন ট্রেন্ট বোল্ট। এরপর ৩ রানের ব্যবধানে ধনাঞ্জয়া ডি সিলভা (০) আর দিমুথ কারুনারত্নেকে (১০) তুলে নেন সাউদি। ১৩ রানে তিন ব্যাটসম্যান হারানোর পর দিনের শেষ ৩৪ বল কোনোমত পার করেছেন অ্যাঞ্জেলো ম্যাথুজ (২*) আর কুশল মেন্ডিস (৫*)।

তৃতীয় দিন শেষে নিউজিল্যান্ডের চেয়ে ২৭৬ রানে পিছিয়ে শ্রীলঙ্কা। ইনিংস পরাজয় এড়ানোই এখন বড় চ্যালেঞ্জ সফরকারী দলের। বেসিন রিজার্ভে কিউই পেসারদের সামনে কত সেশন টিকতে পারে তারা, সেটাই দেখার বিষয়।

(ঢাকাটাইমস/১৭ ডিসেম্বর/এবিএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত