বাংলাদেশের হারের ৫ কারণ

ক্রীড়া প্রতিবেদক, সিলেট থেকে
 | প্রকাশিত : ১৭ ডিসেম্বর ২০১৮, ১৫:৪৪

টেস্ট এবং ওয়ানডেতে জয়ের আত্মবিশ্বাস নিয়েই তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করে বাংলাদেশ। কিন্তু উড়তে থাকা টাইগাররা কুড়ি ওভারের ক্রিকেটে আসতেই যেন নিজেদের খোলস বদলে ফেললো। যার পরিণাম প্রথম ম্যাচে ৮ উইকেটের বড় হার। আত্মবিশ্বাসী বাংলাদেশের হঠাৎ এই ছন্দ পতনের ৫টি কারণ দেখে নেয়া যাক।

১. কুয়াশাছন্ন আবহাওয়ায় সিলেটে টসে জিতে বাড়তি কোনো সুবিধা আদায় করে নিতে পারেনি সাকিব আল হাসানের দল। যদিও দিনের ম্যাচে টস বড় কোনো ফ্যাক্ট হয়ে দাঁড়ায় না। তবুও আগে ব্যাটিং করে স্কোরবোর্ডে পর্যাপ্ত রান জমা করতে পারলে ক্যারিবীয়দের কিছুটা হলেও চাপে রাখা যেত।

২. শুরুর দিকে টপঅর্ডার ব্যাটসম্যানরা কাণ্ডজ্ঞানহী শট খেলে আউট হন। তামিম ইকবাল, লিটস দাস, সৌম্য সরকারদের আউট হওয়ার ধরণ ছিল একই রকম। ৪৮ রানেই ৪ উইকেট খুইয়ে ফেলা বাংলাদেশের পক্ষে ঘুরে দাঁড়ানো আর সম্ভব হয়নি।

৩. এমন হারের অন্যতম বড় কারণ সিনিয়র ব্যাটসম্যানদের দায়িত্বহীনতা। অধিনায়ক সাকিব ছাড়া আর কেউই দায়িত্ব নিয়ে খেলতে পারেননি। তবে ক্যারিবীয় বোলাররাও ভালো বোলিং করেছেন। বিশেষত, দুই পেসার শেলডন কোট্রেল আর কেমো পল। 

৪. বাংলাদেশের ছোট সংগ্রহ আত্মবিশ্বাসী করে তুলে সফরকারীদের। তাই বাড়তি চাপ না নিয়ে হাত খোলে খেলার সুযোগ পান হোপ-পলরা। তবে বাংলাদেশের বোলাররাও ভালো বোলিং করতে পারেননি। মোস্তাফিজুর রহমান, আবু হায়দার রনি সবাই রান বিলিয়েছেন দু’হাত ভরে।

৫. সিলেটের নতুন ভেন্যুর উইকেট সম্পর্কে ভালো ধারণা না থাকাও অন্যতম কারণ। হোমের পুরোপুরি সুবিধাটা আসলে নিতে পারেনি স্বাগতিকরা।

(ঢাকাটাইমস/১৭ ডিসেম্বর/এইচএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত