পার্থে হারের মুখে ভারত

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ ডিসেম্বর ২০১৮, ১৭:০৮ | প্রকাশিত : ১৭ ডিসেম্বর ২০১৮, ১৭:০১
নাথান লায়নের শিকার হওয়ার পর হতাশ বিরাট কোহলি

পার্থে হারতে চলেছে সফরকারী ভারত। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্টে জয়ের জন্য ২৮৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে পরপর উইকেট হারিয়ে কার্যত খাদের কিনারায় কোহলির দল। সোমবার চতুর্থ দিন শেষে দ্বিতীয় ইনিংসে ভারতের রান ৫ উইকেটে ১১২। জয়ের জন্য তাদের এখনো প্রয়োজন ১৭৫ রান। হাতে রয়েছে পাঁচ উইকেট। ক্রিজে রয়েছেন হনুমা বিহারী (২৪) ও ঋষভ পান্ত (৯)।

রান তাড়া করতে নেমে শুরুতেই লোকেশ রাহুলকে হারিয়ে ধাক্কা খায় ভারত। ১৩ রানে দ্বিতীয় উইকেট পড়ে যায় ভারতের। আউট হন চেতেশ্বর পূজারা। এরপর মুরালি বিজয়ের সঙ্গে ইনিংসের হাল ধরার চেষ্টা করেন অধিনায়ক বিরাট কোহলি। কিন্তু দলের ৪৮ রানের মাথায় নাথান লায়নের বলে স্লিপে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নের পথ ধরেন অধিনায়ক কোহলি (১৭)। বিজয়ও বেশিক্ষণ টিকতে পারেননি। দলের ৫৫ রানে আউট হন তিনি। ২০ রান করেন বিজয়।

রাহানে ও হনুমা বিহারীর পঞ্চম উইকেট জুটি কিছুক্ষণ লড়াই চালানোর পর ভেঙে যায়। হ্যাজেলউডের বলে আউট হন রাহানে (৩০)। ৯৮ রানে ৫ উইকেট হারিয়ে রীতিমতো কোণঠাসা হয়ে যায় ভারত। অস্ট্রেলিয়ার হ্যাজলউড ও লায়ন দুটি করে উইকেট পেয়েছেন। একটি উইকেট নিয়েছেন স্টার্ক।

২৮৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ভারতের দ্বিতীয় ইনিংসের শুরুতই আউট হয়ে যান ওপেনার লোকেশ রাহুল। স্কোরবোর্ডে কোনো রান যোগ হওয়ার আগেই আউট হন রাহুল। এই টেস্টের প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও নিরাশ করলেন রাহুল। এরপর চেতেশ্বর পূজারাকে ফিরিয়ে আঘাত হানেন হ্যাজেলউড। ১৩ রানে দ্বিতীয় উইকেট হারায় ভারত।

এর আগে ৪ উইকেটে ১৩২ রান হাতে নিয়ে দিনের খেলা শুরু করে অস্ট্রেলিয়া। লাঞ্চ পর্যন্ত অবিচ্ছিন্ন থেকে যায় পেইন ও খাজার জুটি। লাঞ্চে তাদের রান ছিল ৪ উইকেটে ১৯০। লাঞ্চের পর ভারতকে দিনের প্রথম সাফল্য এনে দেন শামি। তার বলে ৩৭ রান করে আউট হন পেইন। এরপর চোটের কারণে আহত ও অবসৃত হওয়া অজি ওপেনার অ্যারন ফিঞ্চ ফের ব্যাট করতে নামেন। কিন্তু আর কোনো রান না করেই শামির বলেই আউট হন তিনি।

১৯২ রানেই অস্ট্রেলিয়ার ষষ্ঠ উইকেটের পতন ঘটে। উসমান  খাজাকেও আউট করেন শামি। খাজা করেন ৭২ রান। জ্যাসপ্রীত বুমরাহ কিছুক্ষণের মধ্যেই ফিরিয়ে দেন প্যাট কামিন্সকে (১)। ১৯৮ রানে অষ্টম উইকেটের পতন ঘটে। এরপর নাথান লায়নকে (৫) আউট করে আঘাত হানেন শামি। ২০৭ রানে নবম উইকেট পড়ে অস্ট্রলিয়ার। শেষ উইকেটে তীব্র লড়াই করেন মিচেল স্টার্ক (১৪) ও হ্যাজেলউড (১৭)। শেষ পর্যন্ত বুমরাহর বলে স্টার্ক আউট হয়ে যান। শেষ উইকেটে মূল্যবান ৩৬ রান যোগ হয়।

ভারতের হয়ে শামি ৫৬ রানে ৬ ও বুমরাহ ৩৯ রানে ৩ উইকেট নিয়েছেন। ইশান্ত পেয়েছেন একটি উইকেট।

সংক্ষিপ্ত স্কোর-

অস্ট্রেলিয়া: ৩২৬ ও ২৪৩
ভারত: ২৮৩ ও  ১১২/৫ (রাহুল ০, বিজয় ২০, পূজারা ৪, কোহলি ১৭, রাহানে ৩০, বিহারী ২৪* ; হ্যাজলউড ২/২৪, লায়ন ২/২৪)

(ঢাকাটাইমস/১৭ ডিসেম্বর/ডিএইচ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :