পর্তুগালে বাংলাদেশ দূতাবাসে বিজয় দিবস উদযাপন

রনি মোহাম্মদ, পর্তুগাল
 | প্রকাশিত : ১৭ ডিসেম্বর ২০১৮, ১৮:১৭

গৌরব, প্রাণের স্পন্দন, আমাদের সকলের প্রাণ প্রিয় মাতৃভূমি বাংলাদেশ। বাংলাদেশ নামক এই ছোট্ট ভূখণ্ডটি পাকিস্তানি হানাদারদের কবল থেকে মুক্ত হয়ে বিশ্ব মানচিত্রে ঠাঁই করে নিয়েছিল ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর। সেই গৌরবময় ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসকে যথাযোগ্য মর্যাদায় উদযাপন করেছে বাংলাদেশ দূতাবাস লিসবন।

প্রথম পর্বে স্থানীয় সময় সকাল ১০.৩০ মিনিটে রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিক জাতীয় পতাকা উত্তোলোনের মধ্যদিয়ে বিজয় দিবসের অনুষ্ঠানের সূচনা করেন।

স্থানীয় সময় বিকাল ৪.৩০ মিনিটে দ্বিতীয় পর্বের শুরুতে জাতীয় সংগীত, পবিত্র কোরআন ও গীতা পাঠ এবং এক মিনিট নীরবতা পালনের মধ্যদিয়ে সভার সূচনা হয়। এরপর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রদূতের নেতৃত্বে ফুল দিয়ে শ্রদ্ধা জানান দূতাবাসের কর্মকর্তাবৃন্দ এবং পর্তুগাল আওয়ামী লীগের নেতৃবৃন্দ। আলোচনার শুরুতে একে একে পড়ে শুনানো হয় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র ও প্রতিমন্ত্রীর বাণী।

বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিক সভাপতিত্বে দূতাবাসের দ্বিতীয় সচিব হাসান আব্দুল্লাহর সঞ্চালনায় আলোচনা সভার শুরুতে বক্তব্য রাখেন কমিউনিটি ব্যক্তিত্ব রানা তাসলিম উদ্দিন, পর্তুগাল আওয়ামী লীগের সভাপতি আবুল বাশার বাদশা, সি. সহ-সভাপতি শাহাদাৎ হোসেন, সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, সাংবাদিক নাঈম হাসান পাবেল, নাহিন নাসিফ, হাসান কোরাইশী, আরিয়ান, নাঈম  প্রমুখ।

এই সময় বক্তারা জাতির জনক বঙ্গবন্ধুসহ নিহত বাংলার শ্রেষ্ঠ বীর সন্তানদের গভীর শ্রদ্বার সাথে স্মরণ করে এবং বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গঠনে ২০২১ সালের মধ্যে একটি মধ্যম আয়ের দেশ, আর ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশ গড়ায় প্রধানমন্ত্রীর শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে সুখী, সমৃদ্ধশালী বাংলাদেশ গঠনের জন্য নৌকা মার্কায় ভোট চান।

এ সময় আরও উপস্থিত ছিলেন কমিউনিটি ব্যক্তিত্ব শাহ জাহান আহমেদ, আরজু, শাহীন আহমেদ, মো. রায়হান, পর্তুগাল আওয়ামী লীগের প্রবীণ নেতা লিয়াজ হোসেন, কবি কমল, সহ-সভাপতি ইকবাল হোসেন, রাসেল আহমেদ, আলো, স্বপন, ম্যাক্সে আলম, মো. ইকবাল, মামুন আহমেদ, মো. জাহিদ প্রমুখ।

(ঢাকাটাইমস/১৭ডিসেম্বর/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত