বাংলাদেশকে লজ্জা দিল ওয়েস্ট ইন্ডিজ

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ ডিসেম্বর ২০১৮, ১৯:৩৩

টেস্ট ও ওয়ানডে সিরিজ হারলেও টি-টোয়েন্টি সিরিজের শুরুতেই বাংলাদেশকে লজ্জা দিল ওয়েস্ট ইন্ডিজ। তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে সোমবার ৫৫ বল বাকি থাকতে ৮ উইকেটের বিশাল জয় পায় ক্যারিবীয়রা। উইকেটের দিক থেকে টি-টোয়েন্টিতে বাংলাদেশের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের এটি সবচেয়ে বড় জয়। তাছাড়া বল বাকি থাকার দিক থেকেও এই জয়টি তাদের বড়।

সিলেট ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে সোমবার অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ। ম্যাচটিতে টস জিতে ব্যাট করতে নেমে ১৯ ওভারে ১২৯ রান করে অলআউট হয় বাংলাদেশ। টাইগার অধিনায়ক সাকিব আল হাসান ৪৩ বলে ৬১ রানের দারুণ একটি ইনিংস খেলেন। অন্যদের মধ্যে দুই অঙ্কের ঘরে রান করেন মাহমুদউল্লাহ রিয়াদ ও আরিফুল হক। রিয়াদ করেন ১২ রান। আরিফুল করেন ১৭ রান। ক্যারিবীয় পেসার শেলডন কটরেল চার ওভারে ২৮ রান দিয়ে চার উইকেট শিকার করেন।

পরে ওয়েস্ট ইন্ডিজ ব্যাট করতে নেমে ১০.৫ ওভারে দুই উইকেটে জয় নিশ্চিত করে। ক্যারিবীয় ওপেনার শাই হোপ ২৩ বলে ৫৫ রান করেন। টি-টোয়েন্টিতে হোপের এটি ব্যক্তিগত প্রথম অর্ধশত। এই রান করার পথে তিনি তিনটি চার মারেন ও ছয়টি ছক্কা হাঁকান। মাত্র ১৬ বলে হাফ সেঞ্চুরি করেন হোপ। টি-টোয়েন্টিতে এটি তৃতীয় দ্রুততম অর্ধশত।

ভারতের যুবরাজ সিং ১২ বলে হাফ সেঞ্চুরি করে প্রথম অবস্থানে ও নিউজিল্যান্ডের কলিন মুনরো ১৪ বলে হাফ সেঞ্চুরি করে দ্বিতীয় অবস্থানে আছেন। এর আগে ওয়ানডে সিরিজে টানা দুই ম্যাচে সেঞ্চুরি করেন শাই হোপ। তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ম্যাচে ১৪৬ রান করে ও তৃতীয় ম্যাচে ১০৮ রান করে অপরাজিত ছিলেন তিনি।

এদিন শাই হোপ ছাড়া দলের অন্যরাও ভালো করেছেন। ১১ বলে ১৮ রান করে আউট হন এভিন লুইস। ১৭ বলে ২৩ রান করে অপরাজিত থাকেন নিকোলাস পুরান। ১৪ বলে ২৮ করে অপরাজিত থাকেন কিমো পল। বাংলাদেশের বোলারদের মধ্যে মোহাম্মদ সাইফউদ্দিন ১টি ও মাহমুদউল্লাহ রিয়াদ একটি করে উইকেট শিকার করেন।

২০০৯ সালের আগস্টে একটি টি-টোয়েন্টি ম্যাচে ১৯ বল বাকি থাকতে বাংলাদেশকে হারিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টিতে বল বাকি থাকার হিসাবে এর আগে সেটিই ছিল ওয়েস্ট ইন্ডিজের বড় জয়। আর উইকেটের দিক থেকে এর আগের বড় জয়টি ছিল সাত উইকেটের।

গত জুলাই-আগস্টে ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ বাংলাদেশ জিতেছিল ২-১ ব্যবধানে। ওই সিরিজে প্রথম ম্যাচে বাংলাদেশ হারলেও পরের দুই ম্যাচে জয় পেয়েছিল। এবারও প্রথম ম্যাচে হারল বাংলাদেশ। এখন দেখা যাক পরের দুই ম্যাচে জয় পেয়ে বাংলাদেশ সিরিজ জিততে পারে কি না? মিরপুরে সিরিজের দ্বিতীয় ও তৃতীয় ম্যাচ অনুষ্ঠিত হবে যথাক্রমে আগামী ২০ ও ২২ ডিসেম্বর।

সোমবার ম্যাচ শেষে টাইগার অধিনায়ক সাকিব আল হাসান বলেন, ‘টস ছাড়া আজ (সোমবার) কিছুই আমাদের ভালো হয়নি। ব্যাটিং-বোলিং কোনোটিতেই আমরা ভালো করতে পারিনি। উইকেট ভালো ছিল। আমাদের স্কোর ১৭৫ হওয়া দরকার ছিল। আপনাকে অবশ্যই অন্য ব্যাটসম্যানদের জিজ্ঞাসা করতে হবে যে কেন তারা ভালো খেলতে পারেনি। সবার উত্তর আমি দিতে পারব না। আজ (সোমবার) আমাদের কোনো পরিকল্পনা কাজে লাগেনি। আমরা যা-ই করতে চেয়েছি না কেন, তা হয়নি। এই ম্যাচ থেকে অনেক কিছু শেখার আছে।’

(ঢাকাটাইমস/১৭ ডিসেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত