গুলেনকে ফেরতের বিষয়টি বিবেচনা করছে যুক্তরাষ্ট্র: তুরস্ক

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ ডিসেম্বর ২০১৮, ২০:১০

মার্কিন সরকার তুর্কি ভিন্ন মতাবলম্বী নেতা ফেতুল্লাহ গুলেনকে আঙ্কারার কাছে হস্তান্তরের বিষয়টি বিবেচনা করছে এবং এ ব্যাপারে দুই দেশের নেতাদের মধ্যে সরাসরি কথা হয়েছে বলে জানিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু।

তিনি বলেন, সম্প্রতি আর্জেন্টিনায় অনুষ্ঠিত জি টোয়েন্টি শীর্ষ সম্মেলনের অবকাশে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বিষয়টি নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথা বলেন। সেসময় ট্রাম্প এরদোয়ানকে জানিয়েছেন তারা গুলেনসহ অন্যান্য ব্যক্তিকে হস্তান্তরের লক্ষ্যে কাজ করছেন।

তুরস্কের ধর্মীয় ও রাজনৈতিক নেতা ফেতুল্লাহ গুলেন এক সময় প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের ঘনিষ্ঠ ব্যক্তি ছিলেন। কিন্তু বর্তমানে তিনি এরদোয়ান সরকারের কঠোর সমালোচক ও গত প্রায় দুই দশক ধরে যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাসিত জীবনযাপন করছেন।

২০১৬ সালে তুরস্কে এক ব্যর্থ সেনা অভ্যুত্থান হলে এরদোয়ান সরকার ওই অভ্যুত্থানে উসকানি দেয়ার জন্য সরাসরি গুলেনকে দায়ী করে তাকে হস্তান্তরের জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানায়। তুর্কি পররাষ্ট্রমন্ত্রীর সর্বশেষ বক্তব্যের আগে মার্কিন নিউজ চ্যানেল এনবিসি গত মাসে জানিয়েছিল, ট্রাম্প প্রশাসন গুলেনকে যুক্তরাষ্ট্র থেকে বহিষ্কারের বিষয়টি বিবেচনা করছে।

সম্প্রতি মার্কিন পুলিশ পেনসিলভানিয়ায় ফেতুউল্লাহ গুলেনের বাসভবনে প্রবেশ করে। সে সময় তার মুখপাত্র জানিয়েছিলেন, গুলেনের একজন দেহরক্ষী সন্দেহভাজন এক ব্যক্তিকে লক্ষ্য করে গুলি চালানোর কারণে বিষয়টি তদন্ত করতে এসেছিল পুলিশ।

(ঢাকাটাইমস/১৭/ডিসেম্বর/একে)

 

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :