আ.লীগের ইশতেহারে ২১টি বিশেষ অঙ্গীকার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ১৮ ডিসেম্বর ২০১৮, ১১:২৯ | প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৮, ১১:১৪

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ২১টি ‘বিশেষ’অঙ্গীকার নিয়ে  ইশতেহার ঘোষণা করেছে। মঙ্গলবার ১০টায় রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আওয়ামী লীগের ইশতেহার ঘোষণা  করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

'আমার গ্রাম, আমার শহর’শিরোনামে গ্রামভিত্তিক উন্নয়ন করার পরিকল্পনা নেওয়া হয়েছে এবারের ইশতেহারে  ।

একটি আধুনিক, প্রযুক্তিনির্ভর, দক্ষ দুর্নীতিমুক্ত দেশপ্রেমিক গণমুখী প্রশাসনিক ব্যবস্থা গড়ে তোলার কাজ অব্যাহত রাখার পাশাপাশি প্রশাসনের স্বচ্ছতা, জবাবদিহিতা, ন্যায়-পরায়ণতা এবং জনসেবাপ্রাপ্তি নিশ্চিত করার ঘোষণা দিয়েছে আওয়ামী লীগ।   

এতে গ্রামে আধুনিক সুবিধার উপস্থিতি, শিল্প উন্নয়ন, স্থানীয় সরকার, স্বাস্থ্য, যোগাযোগ, জলবায়ু পরিবর্তন ও সুরক্ষা, মুক্তিযোদ্ধাদের কল্যাণ, ক্রীড়া, সংস্কৃতি, প্রতিরক্ষাসহ অন্যান্য খাতে সুনির্দিষ্ট পরিকল্পনা হাতে নেওয়ার কথা জানিয়েছে আওয়ামী লীগ।

২১টি অঙ্গীকার করে আওয়ামী লীগ এই ইশতেহারের নাম দিয়েছে ‘সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ।’

এবারের ইশতেহারের মূল বিষয় হিসেবে গুরুত্ব দিয়েছে তারুণ্য এবং গ্রামের উন্নয়নকে। এবারের ইশতেহারে প্রতিটি গ্রামে আধুনিক নগর সুবিধা নিশ্চিতকরণ, তরুণ-যুবসমাজকে দক্ষ জনশক্তিতে রূপান্তর ও কর্মসংস্থানের নিশ্চয়তা দেওয়া হয়েছে।

এ ছাড়া দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্সের (শূন্য সহিষ্ণুতা) নীতি গ্রহণ করার অঙ্গীকার করেছে আওয়ামী লীগ। ইশতেহারে নারীর ক্ষমতা, লিঙ্গসমতা ও শিশুকল্যাণ নিশ্চিতের কথা বলা হয়েছে।

দলটি পদ্মা সেতু, ঢাকায় মেট্রোরেলসহ বেশ কয়েকটি মেগা প্রকল্প  দ্রুত ও মানসম্মত বাস্তবায়ন করতে চায় আগামী পাঁচ বছরে। ঢাকা ও বিভাগীয় শহরের মধ্যে বুলেট ট্রেন চালু করাসহ  দেশের আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ বিমানবন্দরগুলোকে আধুনিকায়ন করার ঘোষণা  দেওয়া হয়েছে। 

এছাড়া গণতন্ত্র ও আইনের শাসন সুদৃঢ় করা, দারিদ্র্য নির্মূল, সব স্তরে শিক্ষার মান বৃদ্ধি, সরকারি ও বেসরকারি বিনিয়োগ বৃদ্ধি, সবার জন্য মানসম্মত স্বাস্থ্যসেবার নিশ্চয়তা, সার্বিক উন্নয়নে ডিজিটাল প্রযুক্তির অধিকতর ব্যবহার এবং বিদ্যুৎ ও জ্বালানি নিরাপত্তার নিশ্চয়তার অঙ্গীকার করেছে আওয়ামী লীগ।

খাদ্যে দেশকে স্বয়ংসম্পূর্ণ করা হয়েছে বলে দাবি করেছে আওয়ামী লীগ।  এবার অঙ্গীকার করেছে আধুনিক কৃষিব্যবস্থা সম্প্রসারণের। যার লক্ষ্য হবে কৃষির যান্ত্রিকীকরণ।

এছাড়া অঙ্গীকার করেছে দক্ষ ও সেবামুখী জনপ্রশাসন, জনবান্ধব আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থার কথা।  এবার ব্লু-ইকোনমি এবং সমুদ্র উন্নয়ন করার অঙ্গীকার করেছে আওয়ামী লীগ।  নির্বাচনী ইশতেহারে নিরাপদ সড়কের নিশ্চয়তার অঙ্গীকারও করছে দলটি।

বর্তমানে বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ২০ হাজার ৪০০ মেগাওয়াট উল্লেখ করে ২০২০ সালের মধ্যে সকলের জন্য বিদ্যুৎ নিশ্চিত করার ঘোষণা দিয়েছে আওয়ামী লীগ।

২০২৩ সালের মধ্যে ২৮ হাজার মেগাওয়াট বিদ্যুৎ এবং ৫,০০০ মিলিয়ন ঘনফুট এলএনজি সরবরাহ করার ঘোষণা দিয়েছে দলটি। 

এ ছাড়া প্রবীণ, প্রতিবন্ধী ও অটিস্টিকদের কল্যাণসহ টেকসই ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন আর সমৃদ্ধ বাংলাদেশ গঠনের অঙ্গীকার করা হয়েছেে এবারের ইশতেহারে।

ঢাকা টাইমস/১৮ডিসেম্বর/ওআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত