ম্যাথুজ-মেন্ডিসের সেঞ্চুরিতে দারুণ দিন শ্রীলঙ্কার

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৮, ১৩:৩১

ওয়েলিংটন টেস্টে দারুণ একটি দিন পার করল শ্রীলঙ্কা। মঙ্গলবার ম্যাচের চতুর্থ দিন কোনো উইকেট হারায়নি লঙ্কানরা। অ্যাঞ্জেলো ম্যাথুজ ও কুসল মেন্ডিসের সেঞ্চুরিতে দিন পার করে দিনেশ চান্দিমালের দল। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এই ২২তম বার কোনো উইকেট না হারিয়ে একটি দিন পার হলো। এর আগে সর্বশেষ ২০০৮ সালে চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে নেইল ম্যাকেঞ্জি ও গ্রায়েম স্মিথ জুটিতে বিনা উইকেটে দিন পার করেছিল দক্ষিণ আফ্রিকা।

মঙ্গলবার দিন শেষে ম্যাথুজ ১১৭ ও মেন্ডিস ১১৬ রান করে অপরাজিত থাকেন। টেস্টে এটি ম্যাথুজের নবম সেঞ্চুরি। আর সাদা পোশাকের ক্রিকেটে এটি মেন্ডিসের ষষ্ঠ সেঞ্চুরি। ৫৭৭ বল মোকাবেলা করে ২৪৬ রানে জুটি গড়ে অপরাজিত আছেন ম্যাথুজ-মেন্ডিস। এর আগে টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে শ্রীলঙ্কার ব্যাটসম্যানরা এত বড় জুটি গড়তে পারেনি। অর্থাৎ, টেস্টে কিউইদের বিরুদ্ধে শ্রীলঙ্কার পক্ষে ম্যাথুজ-মেন্ডিসের এই জুটিই এখন সেরা।

মঙ্গলবার দিন শেষে দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কার সংগ্রহ তিন উইকেটে ২৫৯ রান। তারা এখানো ৩৭ রান পিছিয়ে রয়েছে। কারণ প্রথম ইনিংস শেষে ২৯৬ রানের লিডে ছিল স্বাগতিক নিউজিল্যান্ড। আবহাওয়ার পূর্বাভাসে বলা হচ্ছে, আগামীকাল (বুধবার) ম্যাচের শেষ দিন ওয়েলিংটনে বৃষ্টি হওয়ার সম্ভাবনা শতকরা ৯০ ভাগ। সুতরাং, ম্যাচটি এখন ড্র হওয়ার সম্ভাবনাই বেশি।

গত ১৫ ডিসেম্বর শুরু হয় ম্যাচটি। প্রথম দিন টস হেরে ব্যাট করতে নামে শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে তারা ২৮২ রানে অলআউট হয়। এরপর নিউজিল্যান্ড ব্যাট করতে নেমে রানের পাহাড় গড়ে তোলে। ৫৭৮ রান করে তারা অলআউট হয়। কিউই ব্যাটসম্যান ২৬৪ রানের দুর্দান্ত একটি ইনিংস খেলে অপরাজিত থাকেন।

গতকাল সোমবার শ্রীলঙ্কা তাদের দ্বিতীয় ইনিংসের ব্যাট করতে নেমে তিন উইকেটে ২০ রান সংগ্রহ করে দিনের খেলা শেষ করে। তৃতীয় দিন শেষে ম্যাথুজ ২ রান করে ও মেন্ডিস ৫ রান করে অপরাজিত ছিলেন। মঙ্গলবার ম্যাথুজ আর মেন্ডিসের ব্যাটেই দিন পার করে দেয় সফরকারী শ্রীলঙ্কা।

একবিংশ শতাব্দীতে টেস্টে উইকেটহীন দিন

জুটি

প্রতিপক্ষ

রান

ভেন্যু

সাল

লক্ষণ-দ্রাবিড়

অস্ট্রেলিয়া

৩৩৫

কলকাতা

২০০১

রুডলফ-দিপ্পেনার

বাংলাদেশ

২৮০

চট্টগ্রাম

২০০৩

সাঙ্গাকারা-জয়াবর্ধ্বনে

দক্ষিণ আফ্রিকা

৩৫৭

কলম্বো

২০০৬

কার্তিক-জাফের-দ্রাবিড়-শচীন

বাংলাদেশ

৩২৬

ঢাকা

২০০৭

ম্যাকেঞ্জি-গ্রায়েম স্মিথ

বাংলাদেশ

৪০৫

চট্টগ্রাম

২০০৮

কুসল মেন্ডিস-ম্যাথুজ

নিউজিল্যান্ড

২৩৯

ওয়েলিংটন

২০১৮

 

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ২৮২ (৯০ ওভার)

নিউজিল্যান্ড প্রথম ইনিংস: ৫৭৮ (১৫৭.৩ ওভার)

শ্রীলঙ্কা দ্বিতীয় ইনিংস: ২৫৯/৩* (১০২ ওভার)

(দানুশকা গুনাথিলাকা ৩, দিমুথ করুণারত্নে ১০, ধনঞ্জয়া ডি সিলভা ০, কুসল মেন্ডিস ১১৬*, অ্যাঞ্জেলো ম্যাথুজ ১১৭*; টিম সাউদি ২/৩৬, ট্রেন্ট বোল্ট ১/৫০, নেইল ওয়াগনার ০/১০০, কলিন ডি গ্র্যান্ডহোম ০/২৪, আজাজ প্যাটেল ০/৪৬, জিত রাভাল ০/১)।

(ঢাকাটাইমস/১৮ ডিসেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত