র‌্যাবের কাঠামো পাল্টাবে বিএনপি

নিজস্ব প্রতিবেদক
 | প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৮, ১৫:৪৮

ক্ষমতায় এলে পুলিশের এলিট ফোর্স হিসেবে পরিচিত র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান-র‌্যাবের কাঠামো পাল্টে দেওয়ার ঘোষণা দিয়েছে বিএনপি। বাহিনীটিকে আর্মড পুলিশ ব্যাটালিয়ানের মতো করে চালাতে চায় তারা।

৩০ ডিসেম্বরের ভোটকে সামনে রেখে গতকাল বিএনপির প্রকাশ করা ইশতেহারে অন্যান্য নানা বিষয়ের সঙ্গে এই কথাটিও তুলে ধরা হয়েছে।

ইশতেহারটি তুলে ধরে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘র‌্যাবসহ আইনশৃঙ্খলা বাহিনীর জবাবদিহিতা নিশ্চিত করা হবে। র‌্যাবের বর্তমান কাঠামো পরিবর্তন করে অতিরিক্ত আর্মড পুলিশ ব্যাটালিয়ন গঠন করা হবে। এই ব্যাটেলিয়ন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে থাকবে।’

বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় থাকাকালে ২০০৪ সালের ২৬ মার্চ গঠিত র‌্যাব। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত এই বাহিনীটি ওই বছরের ১৪ এপ্রিল কার্যক্রম শুরু করে। এতে পুলিশের পাশাপাশি সেনা, নৌ ও বিমান বাহিনীর সদস্যদেরও আত্মীকরণ করা হয়েছে।

গত ১৪ বছর ধরেই আইনশৃঙ্খলা ও নিরাপত্তা নিশ্চিত করতে বাহিনীটির ভূমিকাও রয়েছে। জঙ্গিবিরোধী অভিযান ও চলতি বছর মাদকবিরোধী যে অভিযান চলছে, সেখানেও তাদের অংশগ্রহণ রয়েছে।

ফখরুল বলেন, রাষ্ট্রের সব সামরিক ও বেসামরিক প্রতিষ্ঠান ও সংস্থা স্ব স্ব চার্টার অনুযায়ী পরিচালিত হবে। চাকরি এবং শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে সব ধরনের তদবির ও চাঁদাবাজি নিষিদ্ধ এবং দ-নীয় অপরাধ হিসেবে গণ্য করা হবে।

বিডিআর হত্যা এবং বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি সংক্রান্ত সব অনুসন্ধান রিপোর্ট প্রকাশ করা হবে এবং অধিকতর তদন্তের কথাও বলা আছে ইশতেহারে।

ঢাকাটাইমস/১৮ডিসেম্বর/বিইউ/ডব্লিউবি

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :