নির্মাতা সাইদুল আনাম আর নেই

বিনোদন প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৮, ১৬:০৭

আমজাদ হোসেনের পর ৬৮ বছর বয়সে চলে গেলেন দেশের আরও এক প্রতিভাবান নির্মাতা সাইদুল আনাম টুটুল। মঙ্গলবার বিকাল সাড়ে তিনটায় রাজধানীর ল্যাব এইড হাসপাতালে মারা যান তিনি। নির্মাতার পারিবারিক সূত্র বিষয়টি ঢাকা টাইমসকে নিশ্চিত করেছেন।

সূত্র জানায়, নিহত নির্মাতার ছোট মেয়ে অমৃতা আনাম বুধবার আমেরিকা থেকে দেশে ফিরবেন। এরপর ওই দিনই তাকে দাফন করা হবে। সাইদুল আনাম টুটুলের বড় মেয়ে ঐশীও আমেরিকা প্রবাসী। বাবার অসুস্থতার খবর শুনে সোমবার তিনি দেশে এসেছেন।

গত তিন দিন ধরে ল্যাবএইড হাসপাতালের লাইফ সাপোর্টে ছিলেন সাইদুল আনাম ‍টুটুল। গত শনিবার রাতে তিনি হৃদরোগে আক্রান্ত হন। এরপর তাকে হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি দেখে চিকিৎসক তাকে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) ভর্তি করেন।

সদ্য প্রয়াত এই নির্মাতা কর্মজীবন শুরু করেছিলেন চলচ্চিত্র সম্পাদক হিসেবে। ১৯৭৯ সালে শেখ নিয়ামত আলী পরিচালিত ‘সূর্য দীঘল বাড়ী’ ছবিটি সম্পাদনার জন্য তিনি ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ পান। এছাড়া ‘ঘুড্ডি’, ‘দহন’, ‘দীপু নাম্বার টু’ ও ‘দুখাই’ ছবিগুলোর সম্পাদনাও করেছেন তিনি।

সম্পাদনার পাশাপাশি সাইদুল আনাম টুটুল চলচ্চিত্র পরিচালনাও করেছেন। তার পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘আধিয়ার’ ২০০৩ সালে মুক্তি পায়। বেশকিছু নাটকও তিনি নির্মাণ করেছেন। ২০০৯ সালে তার নির্মিত ‘বখাটে’, ‘আপন পর’ ও ‘নিশিকাব্য’ নামে তিনটি নাটক জনপ্রিয়তা লাভ করে।

২০১৪ সাল থেকে এটিএন বাংলা ও ব্যাকড্রপ লিমিটেডের যৌথ প্রযোজনায় নির্মিত টেলিভিশন নাটক বিষয়ক রিয়েলিটি শো ‘রয়েলে টাইগার নাট্যযুদ্ধ’-এর বিচারকের দায়িত্বও সামলেছেন টুটুল। কিন্তু সবকিছু রেখে তিনি চলে গেলেন না ফেরার দেশে। নিহত এই চলচ্চিত্র ব্যক্তিত্বের জন্য সবার কাছে দোয়া চেয়েছেন তার পরিবার।

ঢাকা টাইমস/১৮ ডিসেম্বর/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :