সূর্যের নিকটতম ছবি পাঠাল নাসার মহাকাশযান

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৮, ১৬:৫৩

সূর্যবলয়ের নিকটতম ছবি পাঠাল নাসার মহাকাশযান ‌পার্কার সোলার প্রোব। সূর্যবলয় থেকে মাত্র ২৭.‌১ মিলিয়ন কিলোমিটার দূর থেকে তোলা ছবিতে দেখা যাচ্ছে বলয়ের আগুনলাল রঙের নদীর মতো ধারা। বলয়ের ভিতরের সৌর বস্তু দিয়ে তৈরি হয়েছে ধারাটি। তার মধ্যে মাত্র দুটি কিরণই দেখা যাচ্ছে। এছাড়া লাল ধারার মধ্যে একটি উজ্জ্বল বিন্দু এবং কয়েকটি কালো বিন্দুও চোখে পড়েছে। 

এখনও পর্যন্ত এটাই মানুষের তৈরি কোনও মহাকাশযানের পাঠানো সূর্যবলয়ের সব থেকে কাছের ছবি। নাসা জানিয়েছে, উজ্জ্বল বিন্দুটি বুধ গ্রহ এবং কালো বিন্দুগুলো ক্যামেরার ত্রুটি। 

পার্কার সোলার প্রোব প্রকল্পের বিজ্ঞানী নৌর রাওয়াফি বললেন, ‘‌যে সব সৌর তথ্য এতদিন অজানা ছিল আমাদের কাছে, সেগুলি এখন জানতে পারছি’‌।

নাসা বলেছে, সোলার প্রোব সূর্যের ভৌত তথ্য জানতে সাহায্য করবে। কীভাবে সূর্যের পৃষ্ঠ থেকে ৩০০ গুণ বেশি উত্তপ্ত হয়ে ওঠে বলয়ের তাপমাত্রা সেটাও জানার চেষ্টা করবে সোলার প্রোব। 

এবছরের ১২ আগস্ট সূর্যের দিকে রওনা দিয়েছিল পার্কার সোলার প্রোব। ১৯৫৮ সালে সৌর বাতাস সম্পর্কে বিশ্ববাসীকে অবগত করেছিলেন জ্যোতির্বিজ্ঞানী ইউজিন পার্কার। তার নামেই এই মহাকাশযানের নাম রাখা হয়েছে। কোনও জীবিত বিজ্ঞানীর নামে রাখা এটাই কোনও মহাকাশযানের নাম।

(ঢাকাটাইমস/১৮ডিসেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :