পাকিস্তানে ৬ বছর কারাবন্দি থাকার পর ভারতে ফিরছে তরুণ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ ডিসেম্বর ২০১৮, ১৮:২২ | প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৮, ১৮:১৪

সাজা সম্পূর্ণ করার দু’দিন পর দেশে ফিরতে চলেছেন পাকিস্তানের কারাবন্দি মুম্বাইয়ের বাসিন্দা হামিদ নিহাল আনসারি। ৬ বছর পাকিস্তানের কারাগারে বন্দি ছিলেন তিনি। মঙ্গলবার তাকে ভারতের হাতে ফিরিয়ে দিচ্ছে পাকিস্তান।

তাকে ফিরিয়ে আনতে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের ওয়াঘা সীমান্তে রওয়ানা  দিয়েছেন তার বাবা-মা। পাকিস্তান জেল থেকে ওয়াঘা সীমান্তে তাকে নিয়ে আসবে ইসলামাবাদে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা। সেখান থেকেই বাবা-মা তাকে মুম্বাই ফিরিয়ে নিয়ে যাবেন।

আনসারির মুক্তিতে খুশি ভারত। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভিশ কুমার বলেন, ‘আনসারিকে ফিরিয়ে দেওয়া হবে বলে পাকিস্তানের তরফে একটি চিঠি পেয়েছি। এরপর তোড়জোড় শুরু হয়। তার পরিবারের কাছে এটা অত্যন্ত আনন্দের খবর।’

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র পাকিস্তানের জেলে বন্দি অন্যান্য ভারতীয়দেরও মুক্তি দেওয়ার অনুরোধ বলেছেন। তিনি বলেন, ‘আমরা চাই পাকিস্তান সে সমস্ত বন্দিকেও দেশে ফিরিয়ে দিক, যারা ভারতীয় প্রমাণ হয়ে গেছে এবং যাদের সাজা সম্পূর্ণ হয়েছে।’

আনন্দবাজার জানায়, ২০১২ সালের ১৫ ডিসেম্বরের ঘটনা। মুম্বাইয়ের বাসিন্দা ৩৩ বছরের হামিদ নিহাল আনসারি অনলাইনে এক পাকিস্তানি তরুণীর প্রেমে পড়েছিলেন। তার সঙ্গে দেখা করতে পাকিস্তানে চলে যান। তবে যাওয়ার পদ্ধতিতে গলদ ছিল। মুম্বাই থেকে প্রথমে পৌঁছান আফগানিস্তান। তারপর অবৈধভাবে আফগানিস্তানের সীমানা পেরিয়ে ঢুকে পড়েন পাকিস্তানে। তার জন্য পাকিস্তানের একটা নকল পরিচয়পত্রও বানিয়ে নিয়েছিলেন। কিন্তু নকল পরিচয়পত্রের বিষয়টি ধরা পড়তেই পাক কর্তৃপক্ষ তাকে গ্রেপ্তার করে। তারপর থেকে তিন বছর পেশোয়ার কেন্দ্রীয় কারাগারে ছিলেন আনসারি। সম্প্রতি তার মুক্তি চেয়ে পেশোয়ার হাইকোর্টে আবেদন করেন হামিদের আইনজীবী মুহাম্মদ আনোয়ার। তারপরই আদালতের নির্দেশে তাকে ভারতে ফিরিয়ে দিতে সচেষ্ট হয় পাকিস্তান।

(ঢাকাটাইমস/১৮ডিসেম্বর/এসআই)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :