‘শেষ ভালোতে’ চোখ নির্বাচন কমিশনার রফিকুলের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৮, ১৯:৫৪
নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম। ফাইল ছবি

ভোটের শেষটা যেন ভালো হয়, এটাই চাইছেন নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম। ভোটগ্রহণ, গণনা এবং ফলাফল ঘোষণাকে সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ উল্লেখ করে সেদিন সঠিকভাবে দায়িত্ব পালন করতে কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন তিনি।

মঙ্গলবার আগারগাঁওয়ের নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে (ইটিআই) জেলা ও উপজেলা পর্যায়ের নির্বাচন অফিসের অফিস সহকারী ও কম্পিউটার অপারেটরদের এক প্রশিক্ষণ অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন রফিকুল। ভোটের তথ্য আদান- প্রদানে ব্যবহৃতব্য সফটওয়ার বিষয়ে হাতে কলমে শেখাতে এই কর্মশালার আয়োজন করা হয়।

নির্বাচন কমিশনার রফিকুল বলেন, ‘কথায় বলে, শেষ ভালো যার সব ভালো তার। অর্থাৎ  ভাটের ফলাফল ঘোষণাটাই হলো ভোটের শেষ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। আপনাদের এ দায়িত্বটি তাই ভালোভাবে পালন করতে হবে। এ জন্য আপডেটেড সফটওয়ার, যার মাধ্যমে ফল পাওয়া যায় সে সম্পর্কে সকলকে ভালো ধারণা রাখতে হবে।’

গত ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দের পর থেকে দেশের বিভিন্ন এলাকায় প্রচারে সহিংসতা হচ্ছে। এরই মধ্যে তিন জনের মৃত্যু হয়েছে যাদের সবাই ক্ষমতাসীন দল অথবা সহযোগী সংগঠনের নেতা। অন্যদিকে বিএনপির বেশ কয়েকজন প্রার্থী ও নেতা-কর্মীর ওপর হামলা হয়েছে। ধানের শীষের পোস্টার বিরল খোদ রাজধানীতে। বিএনপি অভিযোগ করছে, ৩০ জেলায় তারা বাধার মুখে পড়েছেন।

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার সাংবাদিকদের বলেছেন, লেভেল প্লেয়িং ফিল্ড কথাটি অর্থহীন হয়ে গেছে। তবে তার বক্তব্যকে নাকচ করেছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা।

রফিকুল ইসলাম বলেন, ‘নির্বাচন কমিশনকে বিব্রতকর পরিস্থিতির বাইরে রাখতে নির্বাচনে তথ্য ও ফল ব্যবস্থাপনার কাজে নিয়োজিতদের সতর্ক হয়ে সঠিক তথ্য দেওয়া নিশ্চিত করতে হবে। কোনো ধরনের ভুল তথ্য প্রচারিত হলে তা সংঘাত সৃষ্টি করতে পারে। এতে মানুষের আস্থা নষ্ট হওয়ার ঝুঁকি থাকে। সবমিলিয়ে ভোটের ফল প্রকাশে বিশেষ সতর্কতা অবলম্বন করা জরুরি।’

প্রশিক্ষণে আট ব্যাচের ২০০ প্রশিক্ষণার্থী অংশ নেন। এর আগে আরও ৬৭৫ জনের প্রশিক্ষণ নেন।

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত