আইপিএল নিলামে সবচেয়ে দামী যারা

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ ডিসেম্বর ২০১৮, ১৩:০৬ | প্রকাশিত : ১৮ ডিসেম্বর ২০১৮, ২২:১৬

২০১৯ আইপিএলে ক্রিকেটারদের নিলামের চমক অখ্যাত বরুন চক্রবর্তী। ২০ লাখ বেস প্রাইসের এই লেগস্পিনারকে ৮.৪ কোটি রুপিতে কিনেছে পাঞ্জাব। ৯টি লিস্ট-এ আর একটি প্রথম শ্রেণির ম্যাচ খেলা ভরুনের বেস প্রাইস ছিল মাত্র ২০ লাখ! ফের বড় দান মেরেছেন জয়দেব উনাদকাট। তাকেও ৮.৪ কোটি রুপিতে কিনেছে রাজস্থান রয়্যালস। জয়দেবকে তারা আগে ছেড়ে দিয়েছিল।

বিদেশীদের মধ্যে সবচেয়ে বেশি দামে বিক্রি হয়েছেন ইংলিশ পেস অলরাউন্ডার স্যাম কারেন। ২ কোটি বেস প্রাইসের এই ক্রিকেটারকে ৭.২ কোটিতে তাকে কিনে নিয়েছে পাঞ্জাব। তাছাড়া ২ কোটি বেস প্রাইসের কলিন ইনগ্রাম ৬.৪ কোটিতে বিক্রি হয়েছেন দিল্লি ক্যাপিটালসে।

ভারতীয় পেসারদের মধ্যে ভালো দর উঠেছে মোহাম্মাদ শামির। ১ কোটি বেস প্রাইসে থাকা শামিকে ৪.৮ কোটিতে কিনেছে পাঞ্জাব। আরেক পেসার মোহিত শর্মার তো পোয়াবারো! মাত্র ৫০ লাখ টাকা বেস প্রাইস ছিল তার। শেষ পর্যন্ত তাকে ৫ কোটিতে দলে নিয়েছে চেন্নাই। ইশান্ত শর্মাকে ১.১ কোটিতে কিনে নিয়েছে দিল্লি।

১ কোটি বেস প্রাইসে থাকা বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার অক্ষর প্যাটেলকেও ৫ কোটিতে দলে নিয়েছে তারা। বাঁহাতি পেসার বারিন্দর ¯্রানকে মুম্বাই নিয়েছে ৩.৪ কোটিতে। তার বেস প্রাইস ছিল ৫০ লাখ। আরেক অলরাউন্ডার শিভাম ডুবিকে ৫ কোটিতে নিয়েছে ব্যাঙ্গালুরু। তার বেস প্রাইস ছিল মাত্র ২০ লাখ। টেস্ট ক্রিকেটার হনুমা বিহারীকে তার বেস প্রাইসের চারগুণ ২ কোটি টাকায় কিনে নেয় দিল্লি ক্যাপিটালস।

৩৭ বছরের যুবরাজকে কিনেছে মুম্বাই ইন্ডিয়ান্স। ১ কোটি টাকা বেস প্রাইস ধরে নিলামে এসেছেন তিনি। প্রথমে ক্রেতা পাননি। তবে পরে নিলামে ১ কোটিতেই বিক্রি হন তিনি। এছাড়া দ্বিতীয় দফায় ১ কোটিতে হায়দরাবাদে বিক্রি হয়েছে মার্টিন গাপটিল। নিউজিল্যান্ডের লুকি ফার্গুসন বিক্রি হয়েছে দেড় কোটিতে।

অন্যদিকে, বিপুল দর পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা। ৫০ লক্ষ রুপি বেস প্রাইস ছিল ওয়েস্ট ইন্ডিজের শিমরন হেটমায়ারের। কলকাতা নাইট রাইডার্স, রাজস্থান রয়্যালস, দিল্লি ক্যাপিটালস তাকে পাওয়ার চেষ্টা করেছিল। কিন্তু শেষ পর্যন্ত হেটমায়ারকে ৪.২ কোটি রুপিতে কিনল রয়্যাল চ্যালেঞ্জার্স। তার সতীর্থ ব্রেথওয়েটকে ৫ কোটি টাকায় কিনেছে কেকেআর। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপের তারকাকে নিয়ে জোর দরযুদ্ধ হয় দীনেশ কার্তিকের নেতৃত্বাধীন কেকেআর ও কিংস ইলেভেন পঞ্জাবের।

ক্যারিবীয় উইকেটরক্ষক নিকোলাস পূরণও চড়া দর পেয়েছেন। তিনি টি-টোয়েন্টির আবিষ্কার, এখনও টেস্ট খেলেননি। তবে ৭৫ লক্ষ টাকা বেস প্রাইস দিয়ে শুরু করে তিনি দাম পেলেন ৪.২০ কোটি রুপি। তাকে কিনল কিংস ইলেভেন পঞ্জাব। শ্রীলঙ্কার পেসার লাথিস মালিঙ্গা গত বছর অবিক্রীত ছিল। এবছর ২ কোটিতে তাকে কিনেছে মুম্বাই ইন্ডিয়ান্স।

নিলামে বিক্রি হননি আলেক্স হেলস, ক্রিস ওকস, ডেল স্টেইন, চেতেশ্বর পূজারা, অ্যাডাম জাম্পা, লুক রঞ্চি, অ্যাঞ্জেলো ম্যাথুজের মত তারকারা।

(ঢাকাটাইমস/১৮ ডিসেম্বর/ডিএইচ/এবিএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :