সাইদুল আনাম টুটুলের দাফন আজ

বিনোদন প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৮, ০৮:৪০

আমজাদ হোসেনের পর ৬৮ বছর বয়সে চলে গেলেন দেশের আরও এক প্রতিভাবান নির্মাতা সাইদুল আনাম টুটুল। গতকাল বিকাল সাড়ে ৩টায় রাজধানীর ল্যাবএইড হাসপাতালে তার মৃত্যু হয় (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

টুটুলের ছোট মেয়ে অমৃতা আনাম আজ আমেরিকা থেকে দেশে ফিরবেন। এরপর তাকে দাফন করা হবে। সাইদুল আনাম টুটুলের বড় মেয়ে ঐশী আনামও আমেরিকা প্রবাসী। বাবার অসুস্থতার খবর শুনে গত সোমবার তিনি দেশে আসেন।

তিন দিন ধরে ল্যাবএইড হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন সাইদুল আনাম টুটুল। গত শনিবার রাতে তিনি হৃদরোগে আক্রান্ত হন। এরপর তাকে হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি দেখে চিকিৎসক তাকে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) ভর্তি করেছিলেন।

সদ্য প্রয়াত এই নির্মাতা কর্মজীবন শুরু করেছিলেন চলচ্চিত্র সম্পাদক হিসেবে। ১৯৭৯ সালে শেখ নিয়ামত আলী পরিচালিত ‘সূর্য দীঘল বাড়ী’ ছবিটি সম্পাদনার জন্য তিনি ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ পান। এ ছাড়া ‘ঘুড্ডি’, ‘দহন’, ‘দীপু নাম্বার টু’ ও ‘দুখাই’ ছবিগুলোর সম্পাদনাও করেছেন তিনি।

সম্পাদনার পাশাপাশি সাইদুল আনাম টুটুল চলচ্চিত্র পরিচালনাও করেছেন। তার পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘আধিয়ার’ ২০০৩ সালে মুক্তি পায়। বেশকিছু নাটকও তিনি নির্মাণ করেছেন। ২০০৯ সালে তার নির্মিত ‘বখাটে’, ‘আপন পর’ ও ‘নিশিকাব্য’ নামে তিনটি নাটক জনপ্রিয়তা লাভ করে।

২০১৪ সাল থেকে এটিএন বাংলা ও ব্যাকড্রপ লিমিটেডের যৌথ প্রযোজনায় নির্মিত টেলিভিশন নাটকবিষয়ক রিয়েলিটি শো ‘রয়েলে টাইগার নাট্যযুদ্ধ’-এর বিচারকের দায়িত্বও সামলেছেন টুটুল। কিন্তু সবকিছু রেখে তিনি চলে গেলেন না ফেরার দেশে। মরহুম এই চলচ্চিত্র ব্যক্তিত্বের জন্য সবার কাছে দোয়া চেয়েছেন তার পরিবার।

ঢাকা টাইমস/১৯ ডিসেম্বর/এএইচ

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত