সাইকেলের স্বর্গরাজ্য!

অটোমোবাইল ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৮, ১২:২১

এককালে চীনের রাজধানী বেইজিংকে বলা হতো সাইকেলের স্বর্গরাজ্য। দীর্ঘদিন পর পুরনো খেতাব ফিরে পেতে শুরু করেছে দেশটি। তরুণদের বেশিরভাগই সাইকেলকে বাহন হিসেবে বেছে নিয়েছেন। কেননা, ফোনের অ্যাপ দিয়ে এখন চীনে কম খরচে গণপরিবহনের বিকল্প হিসেবে ব্যবহার করা যায়। বেইজিং শহরের বেশিরভাগ মানুষ খুব কম সময়ের জন্য এই সাইকেল ব্যবহার করেন। যেমন মেট্রো স্টেশন থেকে অফিস পর্যন্ত অথবা বাসায় ফেরার শেষ পথটুকুর জন্য তারা এই বাহন বেছে নেন। বহুকাল পর সাইকেল চলাচল বাড়ছে।

সাইকেলের জন্য নির্দিষ্ট পথ বেশ চওড়া। ফলে চালাতে অসুবিধা হয় না। তবে পথে অনেক বাধা রয়েছে। গাড়ি বাঁক নিলে তা সামাল দেওয়া যায়। কিন্তু সাইকেলের পথের ওপর এত গাড়ি পার্কিং করা হয়, যে বাধ্য হয়ে গাড়ির রাস্তায় সাইকেল চালাতে হয়। এক্ষেত্রে এখনো অনেক কাজ বাকি রয়েছে।

ভাড়ার সাইকেলের রমরমার ফলে অন্য সমস্যাও দেখা যাচ্ছে। বিভিন্ন কোম্পানির মধ্যে হাড্ডাহাড্ডি প্রতিযোগিতার ফলে মাত্রাতিরিক্ত সংখ্যার সাইকেল পথে নামানো হয়েছে। ফলে সেগুলো প্রায়ই জঞ্জালের মতো পড়ে থাকে।

বেইজিং শহরের তরুণ প্রজন্ম অতীতের পরিবেশ আবিষ্কার করছেন। ছোট একটি দোকান সাইকেল চালানোর আনন্দ আরও বাড়িয়ে তুলছে। সেখানে গ্রাহক নিজস্ব ডিজাইন অনুযায়ী সাইকেল তৈরি করিয়ে নিতে পারেন।

(ঢাকাটাইমস/১৯ডিসেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত