বড়দিন ও থার্টিফার্স্ট নাইটে থাকবে কঠোর নিরাপত্তা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৮, ১৮:০৩

খ্রিস্টান ধর্মাবলম্বীদের ধর্মীয় উৎসব বড়দিন ও ইংরেজি নববর্ষ থার্টিফার্স্ট নাইট ঘিরে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে পুলিশ। উন্মুক্ত স্থানে ও বাসার ছাদে কোনো অনুষ্ঠান করা যাবে না।

চার্চের অনুষ্ঠানস্থলে অপরিচিত ও সন্দেহভাজন কোনো ব্যক্তিকে দেখলে পুলিশকে জানানোর অনুরোধও জানানো হয়েছে।

বড়দিন ও ইংরেজি নববর্ষ উপলক্ষে নিরাপত্তা ও ট্রাফিক সংক্রান্ত সমন্বয় সভায় এসব কথা বলেছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া। বুধবার ডিএমপি সদর দপ্তরের সম্মেলন কক্ষে সভাটির আয়োজন করে ডিএমপির অপারেশন্স বিভাগ।

যার যার অবস্থান থেকে সবদিকে সজাগ দৃষ্টি রেখে দায়িত্ব পালনেও সকলকে অনুরোধ জানান ডিএমপি কমিশনার।

ঢাকা মহানগর এলাকার খ্রিস্টান ধর্মাবলম্বীদের ৬৮টি চার্চে আগামী ২৫ ডিসেম্বর বড়দিন উৎসব পালিত হবে।

ডিএমপি কমিশনার জানান, প্রত্যেকটি চার্চে পোশাকে ও সাদা পোশাকে পর্যাপ্ত সংখ্যক পুলিশ সদস্য থাকবে। প্রতিটি চার্চে আর্চওয়ে থাকবে। আর্চওয়ে দিয়ে দর্শনার্থীদের চার্চে ঢুকতে দেয়া হবে। তল্লাশির ক্ষেত্রে মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশি করা হবে। অনুষ্ঠানস্থল ডগস্কোয়াড দিয়ে সুইপিং করা হবে। নিরাপত্তায় থাকবে ফায়ার টেন্ডার ও অ্যাম্বুলেন্সও। চার্চ এলাকায় নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ ব্যবস্থা ও আতশবাজি পরিপূর্ণভাবে নিষিদ্ধ থাকবে। চার্চ এলাকায় কোনো ভাসমান দোকান বা হকারদের থাকতে দেয়া হবে না। কোনো ব্যাগ, ট্রলিব্যাগ ও ব্যাগপ্যাক নিয়ে চার্চে আসা যাবে না।

তিনি বলেন, ‘বড়দিনের অনুষ্ঠান নিরাপদে সুন্দরভাবে করতে রাষ্ট্র সব ধরনের নিরাপত্তা দেবে। সরকারি নীতি অনুসারে সব ধর্মাবলম্বীদের নিরাপত্তা দেয়ার দায়িত্ব আমাদের। বড়দিনের নিরাপত্তায় সব ধরনের ব্যবস্থা নেয়া হবে।’

‘আমাদের অনেক সতর্ক হয়ে দায়িত্ব পালন করতে হবে। যেন কোনো কুচক্রীমহল কোনো ধরনের সুযোগ নিতে না পারে।’ থার্টিফার্স্ট নাইট সম্পর্কে আছাদুজ্জামান মিয়া বলেন, সরকারের পক্ষ থেকে ইংরেজি নববর্ষ থার্টিফার্স্ট নাইট পালনে নিষেধাজ্ঞা আছে। কোনো উন্মুক্ত স্থানে বা বাড়ির ছাদে কোনো সমাবেশ, গান-বাজনা করা ও আতশবাজি ফোটানো সম্পূর্ণ নিষিদ্ধ। ৩০ ডিসেম্বর রাত থেকেই নগরীর সকল ধরনের বার বন্ধ থাকবে। যেকোনো ধরনের ডিজে পার্টি নিষিদ্ধ থাকবে।

‘ঢাকা বিশ্ববিদ্যালয়কেন্দ্রিক আমাদের নিরাপত্তা ব্যবস্থা জোরালো রয়েছে। থার্টিফার্স্ট নাইটে আইডি কার্ড ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় কাউকে প্রবেশ করতে দেয়া হবে না। গাড়ি প্রবেশে ঢাবির স্টিকার থাকতে হবে।’

তিনি জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঢুকতে আগের মতোই শাহবাগ ও নীলক্ষেত এলাকা ব্যবহার করতে হবে। আর গুলশান এলাকায় কাকলী ও আমতলী ক্রসিং দিয়ে যেতে হবে। বের হতে যেকোনো পথ ব্যবহার করা যাবে।

বহিরাগত কেউ বিশ্ববিদ্যালয় এলাকায় থাকলে প্রক্টরিয়াল বডিকে তার বের করা নিশ্চিতেরও অনুরোধ জানান ডিএমপি কমিশনার। সভায় উপস্থিত ছিলেন ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তা, গোয়েন্দা সংস্থার প্রতিনিধি, খ্রিস্টান সম্প্রদায়ের প্রতিনিধিসহ সরকারের বিভিন্ন সেবাদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।

(ঢাকাটাইমস/১৯ ডিসেম্বর/এএ/এআর)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :