ম্যাজিস্ট্রেট আতিকুস সামাদের পিএইচডি অর্জন

নিজস্ব প্রতিবেদক
 | প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৮, ২১:২১

খুলনা মহানগর মুখ্য বিচারিক আদালতের ম্যাজিস্ট্রেট আতিকুস সামাদ রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। তিনি ইন্সটিটিউট অব বাংলাদেশ স্টাডিস (আইবিএস) থেকে ‘সিভিল জাস্টিস সিস্টেম ইন বাংলাদেশ: ইমপেডিমেন্টস অ্যান্ড অ্যাকসেল্যারিটিং স্ট্রেটিজিস’ শিরোনামে গবেষণা করে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

গত ৫ ডিসেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের ২৪৮তম সভায় ওই গবেষণা কাজটি অনুমোদিত হয়। তার এ গবেষণা বিচার বিভাগে দেওয়ানি মামলার জট নিরসনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে বিশেষজ্ঞরা মনে করেন। বর্তমানে বাংলাদেশে দেওয়ানি মামলার সংখ্যা প্রায় ১৮ লাখ। পর্যবেক্ষণে দেখা যায়, এক একটি মামলা শেষ হতে প্রায় ১০-১৫ বছর সময় লাগে।

আতিকুস সামাদ তার গবেষণার মাধ্যমে বাংলাদেশের দেওয়ানি বিচার ব্যবস্থার সমস্যা সমূহ তুলে ধরেছেন। সে সকল সমস্যা সমূহ নিরসনে আমেরিকা, ইংল্যান্ড, কানাডা, জাপান ও জার্মানির দেওয়ানি বিচার ব্যবস্থার পদ্ধতি তুলে ধরে বাংলাদেশের জন্য প্রযোজ্য একটি আধুনিক বিচার ব্যবস্থার রূপরেখা বর্ণনা করেছেন। তাঁর এ গবেষণাটি করতে সময় লেগেছে প্রায় ছয় বছর। এই দীর্ঘসময়ে তিনি তাঁর বিচারিক অভিজ্ঞতার সাথে সারা দেশের বিভিন্ন আদালতের ১৬৫ জন বিচারক, ১৬৫জন আইনজীবী ও ১৬৫ জন বিচারপ্রার্থী জণগণের কাছ থেকে প্রশ্নমালার মাধ্যমে তথ্য সংগ্রহ করেছেন।

তার এই গবেষণা কাজের তত্ত্বাবধায়ক ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন ও ভূমি প্রশাসন বিভাগের চেয়ারম্যান এবং যুক্তরাজ্যের এসওএএস বিশ্ববিদ্যালয়ের গবেষক অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ।

আতিকুস সামাদ ১৯৮৭ সালের ২৫ ডিসেম্বর সাতক্ষীরা সদর উপজেলার মাছখোলা গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি যশোর বোর্ড থেকে মানবিক বিভাগে ২০০২ সালে মাধ্যমিক পরীক্ষায় পঞ্চম ও ২০০৪ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ষষ্ঠ স্থান অধিকার করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগ থেকে এলএল.বি (সম্মান) ও এলএল.এম ডিগ্রি অর্জন করেন। ওই সময়ে তিনি আইন বিভাগে রেকর্ড পরিমাণ নম্বর পেয়ে বিভাগে প্রথম শ্রেণিতে দ্বিতীয় স্থান অধিকার করেন। ২০১২ সালের ১ আগস্ট বাংলাদেশ বিচার বিভাগে সহকারী জজ হিসেবে রাজশাহী জেলা জজ আদালতে যোগদান করেন। চাকরি জীবনে তিনি জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট, জেলা লিগ্যাল এইড অফিসার এবং সর্বশেষ সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের একান্ত সচিব হিসেবে কর্মরত ছিলেন।

ঢাকাটাইমস/১৯ডিসেম্বর/এএ/ইএস/ডিএম

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: তদন্ত কমিটি গঠন

বুয়েটে রাজনীতি: হাইকোর্টের আদেশ পাওয়ার পর আইনি পদক্ষেপের ঘোষণা

মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

বিএসএমএমইউর উপ-উপাচার্য হলেন আতিকুর রহমান

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ব্যবস্থাপনা উন্নয়ন ও দ্রুত সেবা প্রদানে নির্দেশ উপাচার্যের

বরিশালে ভিবিডির 'হিটস্ট্রোক প্রতিরোধ ও সচেতনতা' বিষয়ক ক্যাম্পেইন

সনদ জালিয়াতি: কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান আলী আকবর খানকে অব্যাহতি

প্রচণ্ড দাবদাহের কারণে অনলাইনে ক্লাস নেবে কুবি

প্রাথমিকে শিক্ষক নিয়োগ: তৃতীয় ধাপের সংশোধিত ফল প্রকাশ

সনদ বাণিজ্য: ওএসডি হচ্ছেন কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান

এই বিভাগের সব খবর

শিরোনাম :