ঢাকা স্কুল অব ইকোনমিক্স

অর্থনীতিতে উচ্চ শিক্ষার সুযোগ

ক্যাম্পাস প্রতিবেদক
 | প্রকাশিত : ২৩ ডিসেম্বর ২০১৮, ১৬:৩৯

ঢাকা স্কুল অব ইকোনমিক্স (ডিএসসিই) ঢাকা বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত শিক্ষা প্রতিষ্ঠান। যেখানে অর্থনীতিতে স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায়ে ডিগ্রি প্রোগ্রাম পড়ানো হয়। এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের সব ডিগ্রি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দেওয়া হয়।

‘লন্ডন স্কুল অব ইকোনমিক্স অ্যান্ড পলিটিক্যাল সায়েন্স’ কিংবা ‘দিল্লি স্কুল অব ইকোনমিক্স’-এর আদলে ২০১০ সালের এপ্রিল মাসে প্রতিষ্ঠানটি স্থাপিত হয়।

২০১১ সাল থেকে অর্থনীতিতে একটি স্নাতকোত্তর ডিপ্লোমা এবং দক্ষিণ এশিয়ার মধ্যে সর্বপ্রথম ‘পরিবেশ অর্থনীতি’তে নিয়মিত স্নাতকোত্তর ডিগ্রি প্রোগ্রাম চালু করা হয়।

অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদের নেতৃত্বে এবং একটি সুদক্ষ পরিচালনা পর্ষদের মাধ্যমে বর্তমানে প্রতিষ্ঠানটি রাজধানীর ইস্কাটন-এ বাংলাদেশ অর্থনীতি সমিতি ভবনে অত্যন্ত নিরিবিলি পরিবেশে এর কার্যক্রম পরিচালনা করছে।

এখানে অর্থনীতি বিষয়ে তিনটি বিশেষায়িত স্নাতকোত্তর ডিগ্রি দেয়া হচ্ছে। এগুলো হলো- পরিবেশ অর্থনীতি, উন্নয়ন অর্থনীতি এবং উদ্যোক্তা অর্থনীতি।

এ ছাড়া, এখানে পরিবেশ ও প্রাকৃতিক সম্পদ অর্থনীতি এবং উন্নয়ন অর্থনীতি বিষয়ে শিক্ষা প্রদান করা হয়।

প্রতিষ্ঠানটি উদ্যোক্তা অর্থনীতি বিষয়ে স্নাতকসহ আরও বেশ কিছু বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর প্রোগ্রাম ক্রমান্বয়ে চালু করবে। গবেষণাধর্মী ডিগ্রি (যেমন এমফিল/পিএইচডি) প্রোগ্রাম আগামীতে শুরু করার পরিকল্পনা রয়েছে। এ ছাড়া প্রতিষ্ঠানটি দুটি পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা প্রোগ্রাম চালু রেখেছে। এগুলো হলো-পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন ইন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট এবং পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ইকোনমিক্স।

ঢাকা স্কুল অব ইকোনমিক্স উচ্চ-শিক্ষার গুণগতমান বজায় রাখা এবং সময়োপযোগী শিক্ষার স্বার্থে সুদক্ষ শিক্ষকম-লী, আধুনিক শ্রেণিকক্ষ, অত্যাধুনিক পাঠাগার, গবেষণাধর্মী শিক্ষাকে বিশেষ গুরুত্ব দিয়ে থাকে। সেই লক্ষে প্রতিষ্ঠানটি ভর্তি-পরীক্ষার মাধ্যমে বাছাই করে খুবই স্বল্প-সংখ্যক ছাত্রছাত্রী ভর্তি করে থাকে।

দেশের গুরুত্বপূর্ণ সরকারি, বেসরকারি ও আন্তর্জাতিক সংস্থা এবং বিশ্ববিদ্যালয়গুলোতে ঢাকা স্কুল অব ইকোনমিক্সের গ্র্যাজুয়েটরা সুনাম আর দক্ষতা নিয়ে কর্মরত আছেন। এখান থেকে পড়াশোনা শেষ করে বিদেশে গিয়ে উচ্চতর ডিগ্রি নেওয়ার পাশাপাশি চাকরিও সুযোগ আছে।

প্রতিষ্ঠানটিতে পরিবেশ ও সম্পদ অর্থনীতি ও উন্নয়ন অর্থনীতিতে স্নাতক প্রথমবর্ষে (২০১৮-১৯) শিক্ষাবর্ষে ভর্তি চলছে।

ঢাকা স্কুল অব ইকোনমিক্সের গভর্নিং কাউন্সিলের সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমেদ বলেন, গুণগত মানসম্পন্ন শিক্ষা এবং কর্মমুখী শিক্ষা ও স্বাবলম্বী করার ক্ষেত্রে ঢাকা স্কুল অব ইকোনমিক্স উদ্যোক্তা তৈরির জন্যে বদ্ধপরিকর। এখান থেকে পড়াশোনা করে তরুণরা যেনো উদ্যোক্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারে সেজন্য উদ্বুদ্ধ করছে ঢাকা স্কুল অব ইকোনমিক্স।’

(ঢাকাটাইমস/২৩ডিসেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :