বেড়েছে পাসের হার, কমেছে জিপিএ ফাইভ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৪ ডিসেম্বর ২০১৮, ১৪:২১

সোমবার একই সঙ্গে প্রকাশ হয়েছে প্রাথমিক সমাপনী(পিইসি), জুনিয়র স্কুল সার্টিফিকেট ও সমমান পরীক্ষার ফল। সকাল ১০টায় গণভবনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার ফলের অনুলিপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেন।

গত বছরের তুলনায় এ বছর পাসের হার বেড়েছে। পিইসিতে এ বছর পাস করেছে ৯৭.৫৯ শতাংশ শিক্ষার্থী। গতবার পাস করেছিল ৮১.৩১ শতাংশ। গত বছর ২৪ লাখ ৮২ হাজার ৩৪২ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়ে পাস করেছিল ২০ লাখ ১৮ হাজার ২৭১ জন। আর এবার ২৫ লাখ ৯৮ হাজার ১৬৯ জনের মধ্যে পাস করেছে ২২ লাখ ৩০ হাজার ৮২৯ জন।

এ বছর প্রাথমিক শিক্ষা সমাপনীর চেয়ে ইবতেদায়ীর ফল তুলমনামূলক ভালো হয়েছে। ইবতেদায়ীতে পাসের হার ৯৭ দশমিক ৬৯ ভাগ।

অন্যদিকে জুনিয়র স্কুল সার্টিফিকেট ও সমমান পরীক্ষায় এ বছর পাসের হার ৮৫.৮৩ শতাংশ। এর মধ্যে জেএসসিতে পাসের হার ৮৫.২৮ শতাংশ। গত বছর পাস করেছিল ৮৩.৬৫ শতাংশ। পাসের হার বেড়েছে ২.১৮ শতাংশ। এছাড়া জেডিসিতে পাস করেছে ৮৯.০৪ ভাগ শিক্ষার্থী।

তবে পাসের হার বাড়লেও কমেছে জিপিএ ফাইভ-এর সংখ্যা। এ বছর জেএসসিতে জিপিএ ফাইভ পেয়েছে ৬৮ হাজার ৯৫ জন। গত বছর পেয়েছিল এক লাখ ৯১ হাজার ৬২৮ জন। কমেছে এক লাখ ২৩ হাজার ৫৩৩ জন। অন্যদিকে প্রাথমিক ও ইবতেদায়ীতে জিপিএ-৫ পেয়েছে তিন লাখ ৬৮ হাজার ১৯৩ জন শিক্ষার্থী।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন, ‘এ বছর চতুর্থ বিষয় বাদ দিয়ে ফলাফল নির্ধারণ করায় জিপিএ ফাইভপ্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা কমেছে।

ঢাকা টাইমস/২৪ ডিসেম্বর/এএইচ

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :