ফিঙ্গারপ্রিন্টে আনলক হবে গাড়ি

অটোমোবাইল ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ ডিসেম্বর ২০১৮, ১০:০৮

স্মার্টফোন বা ট্যাবলেটে ফিঙ্গারপ্রিন্ট আনলক এখন কোনো নতুন প্রযুক্তি নয়। এন্ট্রি লেভেল থেকে প্রিমিয়াম সব স্মার্টফোনেই একটি ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকে। বাজেট ফোনগুলোতে ফোনের পেছনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকলেও প্রিমিয়াম সেগমেন্টে ডিসপ্লের নিচে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার হচ্ছে। এবার ফিঙ্গারপ্রিন্ট আনলক ফিচারসহ গাড়ি অবম্ক্তু করল হুন্দাই।

নতুন এই ফিচারের মাধ্যমে গ্রাহক ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করে গাড়ি আনলক করতে পারবেন। এর পরে ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করেই ইঞ্জিন স্টার্ট করা যাবে। সান্তা ফে নামে নতুন এই প্রিমিয়াম এসইউভি অবমুক্ত করেছে দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি।

গাড়ির দরজার হ্যান্ডেলে একটি ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকবে। এ ছাড়াও ইগনিশান পয়েন্টে একটি ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকবে। গাড়ি যে মুহূর্তে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার ডিটেক্ট করবে সঙ্গে সঙ্গে নিজে থেকেই রিয়ার ভিউ মিরার আর সিটের অ্যাঙ্গেল অ্যাডজাস্ট করে দেবে।

২০১৯ সাল থেকে চীনের বাজারে এই গাড়ি পাওয়া যাবে।

এনগেজেটে এক প্রতিবেদনে জানানো হয়েছে গ্রাহক ছাড়া অন্য কোনো ব্যাক্তি এই গাড়ি আনলক করার সম্ভাবনা খুবই কম। হুন্দাই জানিয়েছে ৫০ হাজার বারে একবার ভুল করতে পারে এই সিস্টেম।

এ ছাড়াও চীনে বেইদুর ভয়েস রিকগনিশান টেকনোলজিসহ বাজারে আসছে হুন্দাই সান্তা ফে। এই গাড়িতে প্রিও-ইনস্টলড থাকবে ওয়্যারলেজ মোবাইল চার্জার।

এর আগেও একাধিক গাড়িতে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ব্যবহার হয়েছিল। তবে এই প্রথম গাড়ির দরজার হ্যান্ডেলে এই টেকনোলজি ব্যবহার হবে। এ ছাড়াও এই গাড়িতে ‘চীনের গুগল’ নামে খ্যাত বেইদুর ভয়েস রিকগনিশন সিস্টেম আর মোবাইল ওয়্যারলেস চার্জার থাকছে।

(ঢাকাটাইমস/২৭ডিসেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :