প্রকৃত রাইড শেয়ারিং দিচ্ছে ‘সহযাত্রী’

আলাউদ্দিন আলিফ
 | প্রকাশিত : ২৭ ডিসেম্বর ২০১৮, ১১:০০

‘বাঁচবে টাকা, কমবে গাড়ি’ এই স্লোগানে রাজধানীর যানজট সমস্যা নিরসন এবং কম খরচে যাতায়াতের সুবিধা দিয়ে চলতি বছর থেকে যাত্রা শুরু করেছে ‘সহযাত্রী’। মূলত চালক এবং যাত্রী অথবা যাত্রীর সঙ্গে যাত্রীর সংযোগ ঘটিয়ে ভাড়ার টাকাটা অংশীদারির ভিত্তিতে প্রদান করার ক্ষেত্র সৃষ্টি করাই এই অ্যাপটির কাজ।

সহযাত্রীর ব্যবস্থাপনা পরিচালক হাসানুল হক উজ্জ্বল ঢাকা টাইমসকে বলেন, প্রকৃত অর্থে রাইড শেয়ারিং বলতে যা বুঝায় আমরা তার অনুশীলন শুরু করার জন্য এই অ্যাপটি তৈরি করেছি। এখানে চালক এবং যাত্রী উভয়ই রাইড শেয়ারিং এর সুফল ভোগ করবেন। চালকের উপার্জন থেকে আমাদের কোনো অংশ থাকবে না। আবার যাত্রীদেরও আমাদের কোনো অর্থ পরিশোধ করতে হবে না।

সহযাত্রী অ্যাপের নিরাপত্ত নিয়ে উজ্জ্বল বলেন, আমাদের অ্যাপে রেজিস্ট্রেশনের সময় আমরা গ্রাহকদেরকে তিন স্তরে ভেরিফিকেশন করি। গ্রাহকের মোবাইল নম্বর, ফেসবুক আইডি এবং ফটো আইডি এই তিনটি স্তর ভেরিফায়েড হওয়ার পর মূলত একজন চালক বা যাত্রী রাইড শেয়ার করতে পারবেন। ভেরিফায়েড হওয়ার পর অ্যাপে আপনি ‘কারেন্ট রাইড এবং ‘ক্রিয়েট অ্যা রাইড’ নামে দুটি অপশন পাবেন। আপনি রাইডে চড়তে চাইলে ‘কারেন্ট রাইড’ অপশনে টাচ করে অন্যের শেয়ার করা রাইডগুলো দেখতে পারবেন। আর নিজে যদি রাইড দিতে চান, তাহলে ‘ক্রিয়েট অ্যা রাইড’ এ টাচ করে আপনার রাইডের বিস্তারিত বর্ণনা রাইডের রিকুয়েস্ট করতে পারবেন।

রাইড শেয়ারের পর অ্যাপ ক্যালকুলেটর যাত্রী এবং চালককে সম্ভাব্য ভাড়া দেখাবে। নিজেদের সমঝোতা এবং অ্যাপে দেখানো ভাড়া অনুসারেই যাত্রীরা অংশীদারিত্বের মাধ্যমে নিজেদের বিল পরিশোধ করবেন।

অন্যান্য রাইড শেয়ারিং সেবার সঙ্গে সহযাত্রীর মূল পার্থক্য হলো অন্যান্য সেবাগুলো রাজধানী থেকে শুরু করে আস্তে আস্তে সারাদেশে ছড়িয়ে যায়। সহযাত্রী প্রথম থেকেই সারাদেশে সেবা দেওয়ার জন্য যাত্রা শুরু করে। নিয়মিত নির্দিষ্ট গন্তব্যে যাতায়াতকারী চাকরিজীবী এবং শিক্ষার্থীদের প্রাধান্য দিয়ে সবার সুবিধার জন্য এই অ্যাপটিকে সাজানো হয়েছে।

(ঢাকাটাইমস/২৭ডিসেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :