স্মার্টফোন থেকে হারিয়ে গেছে যেসব ফিচার

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ ডিসেম্বর ২০১৮, ১০:৫৫

প্রতি বছরই স্মার্টফোন দুনিয়ায় নতুন ট্রেন্ড যোগ হয়। ফলে বাদ যায় একাধিক পুরনো ফিচার। যে সেগমেন্টে সবার আগে নতুন ফিচার এসে পুরনো ফিচারের জায়গা নেয় সেটি হল প্রিমিয়াম সেগমেন্ট। ২০১৮ সাল তার ব্যতিক্রম নয়। ২০১৮ সালে প্রিমিয়াম স্মার্টফোন থেকে বাদ গিয়েছে এই ফিচারগুলো।

৫ ইঞ্চি ডিসপ্লে

২০১৮ সালে ৫ ইঞ্চি ডিসপ্লের একটিও প্রিমিয়াম ফোন বাজারে আসেনি। এই বছর যে কোনো ফ্ল্যাগশিপের সব থেকে ছোট ডিসপ্লের মাপ ছিল ৬ ইঞ্চি।

হাই ডেফিনেশান ডিসপ্লে

ডিসপ্লের সাইজ বড় হওয়ার কারণেই ফ্ল্যাগশিপে ফুল এইচ ডি ডিসপ্লের প্রয়োজন পড়েছে। এই কারণেই ফ্ল্যাগশিপ থেকে এইচডি ডিসপ্লে ব্যবহার বন্ধ হয়েছে।

বেজেল ২০১৮ সালে কোনো ফ্ল্যাগশিপ ফোনের ডিসপ্লের পাশে বেজেল দেখা যায়নি। তবে অনেক ফোনের ডিসপ্লের ওপরে একটি নচ দেখা গেছে এ বছর।

পলিকার্বোনেট ব্যাক প্যানেল এই বছর ফ্ল্যাগশিপ সেগমেন্ট থেকে বিদায় নিয়েছে প্লাস্টিক/পলিকার্বোনেট ব্যাক প্যানেলের ব্যবহার। পরিবর্তে ব্যবহার শুরু হয়েছে গ্লাস ব্যাক। তবে এই পরিবর্তনের অন্যতম কারণ ওয়্যারলেস চার্জিং সাপোর্ট যোগ করা।

একটি রিয়ার ক্যামেরা এই বছর প্রায় সব ফ্ল্যাগশিপ ফোনের পিছনের দুটি বা তার বেশি ক্যামেরা ব্যবহার হয়েছে। তবে ব্যতিক্রম একমাত্র চরীবষ ৩ সিরিজের ফোন দুটি। এই দুটি ফোনের পেছনে রয়েছে একটি মাত্র ক্যামেরা।

৩০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি ২০১৮ সালে সব স্মার্টফোনেই ব্যবহার হয়েছে ৩,০০০ মিলিঅ্যাম্পিয়ারের চেয়ে বেশি শক্তির ব্যাটারি।

ফিঙ্গার প্রিন্ট সেন্সর আগে বেশিরভাগ ফোনে আলাদা ফিঙ্গারপ্রিন্ট সেন্সর থাকলেও ২০১৮ সালে ডিসপ্লের নিচে পৌঁছে গেছে এই বায়োমেট্রিক সেন্সর।

হেডফোন জ্যাক গত বছরে শুরু হয়েছিল ট্রেন্ড। ২০১৮ সালে প্রায় সব ফ্ল্যাগশিপ থেকেই বাদ গিয়েছে হেডফোন জ্যাক।

এক্সপ্যান্ডেবেল মেমোরি বাজেট সেগমেন্টের সব ফোনেই এক্সপ্যান্ডেবেল মেমোরি ফিচার থাকলেও ফ্ল্যাগশিপ সেগমেন্ট থেকে বাদ গেছে এই ফিচার।

(ঢাকাটাইমস/২৮ডিসেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :