ক্যাম্পাসের চা বাগান

মাসুদ আল রাজী, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৬ জানুয়ারি ২০১৯, ১০:৩২
পুণ্যভূমি সিলেটে বেড়াতে আসবেন; কিন্তু চা বাগান ঘুরে দেখবেন না, তা কি হয়? আর আপনার ভ্রমণ সিডিউলে যদি শাবিপ্রবি ক্যা¤পাস থাকে, তাহলে তো আর কথাই নেই। এক ঢিলে দুই পাখি মারতে পারবেন অনায়াসেই। কেননা, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ক্যা¤পাসে এলেই ঘুরে আসতে পারবেন সিলেটের ঐতিহ্যবাহী চা বাগান।
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘ফুড ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টি টেকনোলজি’ (এফএটি) বিভাগের অধীনে বিশ্ববিদ্যালয়ের শাহপরাণ হলের পার্শ্ববর্তী মসজিদ সংলগ্ন টিলার ওপরে এই চা বাগান। এটি স্থাপনে কারিগরি সহায়তা প্রদান করেছে বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউট। চা বাগানটি ২০১৭ সালের মে মাসে উদ্বোধন করা হয়।
শাবিপ্রবির এফইটি বিভাগের যাত্রা শুরু হয় ২০০৪ সালে। এই বিভাগের বিভাগীয়প্রধান ড. মো. মোজাম্মেল হক জানান, শুরুতে ২৫টি চা গাছের মাধ্যমে বাগানটি শুরু হয়। এখন এখানে প্রায় দেড় হাজার চা গাছ ও অন্যান্য গাছ আছে। ড. মো. মোজাম্মেল হক বলেন, ‘চা নিয়ে কাজ করা এ বিভাগের অবিচ্ছেদ্য অংশ। গবেষণা, ফিল্ড ওয়ার্ক ও ব্যবহারিক কাজকর্মের জন্য এতদিন আমাদের শিক্ষার্থীদের সিলেটের অন্য বাগানগুলোর ওপর নির্ভর করতে হতো। এতে সময় ও অর্থ দুটিই বেশি ব্যয় হতো। এখন এ চা বাগান আমাদের গবেষণা কাজের জন্য পরিপূর্ণভাবে সাহায্য করছে।’
বাংলাদেশ তথা সমগ্র দক্ষিণ এশিয়ায় শাবিপ্রবির এফইটি বিভাগ থেকেই কেবলমাত্র ‘চা’ বিষয়ে অনার্স পর্যায়ের পড়াশোনার সুযোগ রয়েছে। এখান থেকে বের হওয়া অনেক শিক্ষার্থী বাংলাদেশের অনেক চা বাগানে উচ্চ পরিসরে কর্মরত আছেন।
বাগানটি ওই বিভাগের শিক্ষার্থীদের ব্যবহারিক জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির জন্য গবেষণাগার। এফইটি বিভাগের শিক্ষার্থীদের বিভিন্ন গবেষণামূলক কাজের প্রাথমিক উপাদান মূলত এ বাগান থেকেই সংগ্রহ করা হয়। চারা রোপণ, গাছের পরিচর্চা, পাতা সংগ্রহ ও প্রক্রিয়াজাতকরণ, পাতা থেকে চা তৈরি, গাছের রোগ নির্ণয় ও বিভিন্ন নিরীক্ষার জন্য এটি একটি অন্য রকম গবেষণা কেন্দ্র হয়ে উঠেছে।
শাবিপ্রবির শিক্ষার্থী ও সিলেটবাসীর অনেকে সাপ্তাহিক ছুটির দিনগুলোতে ওই চা বাগানে বেড়াতে আসেন।
(ঢাকাটাইমস/৬জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :