অশ্রু-ভালোবাসায় চিরশয্যা আশরাফের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ জানুয়ারি ২০১৯, ১৯:২২ | প্রকাশিত : ০৬ জানুয়ারি ২০১৯, ১৯:১৬

লাখো মানুষের অশ্রুসিক্ত শ্রদ্ধা ও ভালোবাসায় চিরনিদ্রায় শায়িত হয়েছেন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। রবিবার বাদ আসর রাজধানীর বনানী কবরস্থানে তার দাফন সম্পন্ন হয়। এর আগে ঢাকায়, কিশোরগঞ্জে ও ময়মনসিংহে তিনটি জানাজা অনুষ্ঠিত হয়।

পরিচ্ছন্ন রাজনীতিবিদ হিসেবে পরিচিত সৈয়দ আশরাফুল ইসলাম অনেক দিন ধরে ক্যানসারে ভুগছিলেন। গত বৃহস্পতিবার থ্যাইল্যান্ডে একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। শনিবার তার মরদেহ দেশে আনা হয়। গত ৩০ ডিসেম্বরের নির্বাচনে কিশোরগঞ্জ-১ (সদর) আসন থেকে বিপুল ভোটে বিজয়ী হন সৈয়দ আশরাফ। তবে তিনি শপথ নিতে পারেননি।

রবিবার সকালে জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় সৈয়দ আশরাফের প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় রাষ্ট্রপতি আবদুল হামিদ, মন্ত্রিপরিষদের সদস্যবৃন্দ, প্রধানমন্ত্রীর উপদেষ্টাবৃন্দ, সংসদ সদস্যসহ বিশিষ্টজনেরা অংশ নেন।

জানাজা শেষে আশরাফের কফিন জাতীয় পতাকা দিয়ে ঢেকে দেয়া হয়। প্রথমে রাষ্ট্রপতি শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। এছাড়াও তিনি আওয়ামী লীগের সভাপতি হিসেবে দলের পক্ষে নেতাদের নিয়ে আরেকবার শ্রদ্ধা জানান।

এর আগে মরহুমের কর্মময় জীবন নিয়ে আলোকপাত করেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ এবং পরিবারের পক্ষে তার ছোট ভাই সৈয়দ মঞ্জুরুল ইসলাম। এ সময় মরহুমের রুহের মাগফেরাত কামনায় মোনাজাত করা হয়।

নামাজে জানাজা শেষে তাকে হেলিকপ্টারে কিশোরগঞ্জে নেয়া হয়। সেখানে ঐতিহাসিক শোলাকিয়া ময়দানে দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। দলমত নির্বিশেষে বিপুলসংখ্যক মানুষ তার জানাজায় অংশ নেন। জানাজায় ইমামতি করেন শহরের পাগলা মসজিদের পেশ ইমাম মাওলানা খলিলুর রহমান। জানাজায় সৈয়দ আশরাফের ভাই মেজর জেনারেল (অব.) সৈয়দ শাফায়াতুল ইসলাম, সৈয়দ মঞ্জুরুল ইসলাম ও সৈয়দ শরীফুল ইসলাম, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রিয় নেতার বিদায়ে অশ্রুসজল কিশোরগঞ্জ

আমাদের কিশোরগঞ্জ প্রতিনিধি আমিনুল হক সাদী জানান, আশরাফের জানাজায় শরিক হতে সকাল থেকেই শোলাকিয়া ময়দানে মানুষের ঢল নামে। তাদের সবার চোখে-মুখে ছিল শোকের ছায়া। যে নেতাকে কয়েক দিন আগে বিপুল ভোটে বিজয়ী করেছিলেন এখানকার মানুষ তারা এই প্রিয় নেতার চলে যাওয়াকে কোনোভাবেই মেনে নিতে পারছিলেন না। এদিন সৈয়দ আশরাফের প্রতি শ্রদ্ধা জানিয়ে কিশোরগঞ্জ জেলা শহরের সব দোকান-পাট বন্ধ রাখা হয়। কালো ব্যাজ ধারণ করেন আওয়ামী লীগের নেতাকর্মীরা।

জানাজায় শরিক হওয়া মুসল্লিরা জানান, কিশোরগঞ্জ সদর আসনের দীর্ঘদিনের সাংসদ সৈয়দ আশরাফ দল-মত নির্বিশেষে সবার প্রিয় ছিলেন। এমনকি বিরোধী দলের লোকজনও তার গুণগ্রাহী। তারা জানান, আশরাফ ক্ষমতাসীন দলের দ্বিতীয় ক্ষমতাধর ব্যক্তি হওয়া সত্ত্বেও এলাকায় প্রতিহিংসার কোনো রাজনীতি করেননি। এলাকায় তিনি উন্নয়ন যেমন করেছেন তেমনি রাজনৈতিক পরিবেশ যেন সুষ্ঠু থাকে সে ব্যাপারেও সজাগ থেকেছেন। তার মতো পরিচ্ছন্ন রাজনীতিবিদকে হারিয়ে কিশোরগঞ্জের মানুষ এখন শোকে মুহ্যমান।

কিশোরগঞ্জ থেকে আশরাফের মরদেহ নেয়া হয় তার জন্ম শহর ময়মনসিংহে। সেখানে আঞ্জুমান ঈদগাহ ময়দানে তৃতীয় জানাজা অনুষ্ঠিত হয়। সেখান থেকে হেলিকপ্টারে মরদেহ আনা হয় ঢাকায়। পরে বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত করা হয় বর্ণাঢ্য জীবনের অধিকারী এই রাজনীতিককে।

আশরাফুল ইসলামের জন্য দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করেছে আওয়ামী লীগ। মঙ্গলবার বিকাল ৫টায় রাজধানীর ২১ বেইলি রোডে আশরাফের সরকারি বাসভবনে এই দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সংশ্লিষ্ট সবাইকে যথাসময়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন।

(ঢাকাটাইমস/০৬জানুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :