প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে পর্তুগিজ ভাষা-সংস্কৃতি কোর্স শুরু

রনি মোহাম্মদ, পর্তুগাল
 | প্রকাশিত : ০৭ জানুয়ারি ২০১৯, ২০:৪০

পর্তুগালের লিসবনে বসবাসরত প্রবাসী বাংলাদেশি পরিচালিত পর্তুগাল মাল্টিকালচারাল একাডেমির উদ্যোগে পর্তুগিজ ভাষা, সংস্কৃতি ও ইতিহাস শিক্ষা কোর্স শুরু হয়েছে।

এই উপলক্ষে রবিবার সন্ধ্যায় লিসবনের বাংলাদেশি অধ্যুষিত এলাকার মাতৃ মনিজের রুয়া দো বেনফরমোসোর পর্তুগাল মাল্টিকালচারাল একাডেমি নিজস্ব ক্যাম্পাসে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সাংবাদিক রাসেল আহম্মেদের সঞ্চালনায় এবং মো. সম্রাটের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাস লিসবনের দ্বিতীয় সচিব হাসান আবদুল্লাহ তৌহিদ, দূতাবাসের প্রশাসনিক কমকর্তা সামিউল হক, কমিউনিটি ব্যক্তিত্ব রানা তসলিম উদ্দিন, জাহাঙ্গীর আলম, আবুল কালাম আজাদ, কবি কমল, শাহিন সায়ীদ, ইকবাল ভূঁইয়া, শাহাদাৎ হোসেন, আব্দুল খালেক, রাসেল, লিটন কাদেরী, মনজুরুল হোসেন জিন্নাহ, আশরাফুল ইসলাম হাসিব, নজরুল ইসলাম সুমন, শাহজাহান, জাহিদ কায়সার, মোহাম্মদ সাত্তার প্রমুখ।

১৪ জানুয়ারি থেকে শুরু হবে পর্তুগিজ ভাষা, সংস্কৃতি ও ইতিহাস শিক্ষার এই কোর্স। কোর্সটি পর্তুগাল সরকার অনুমোদিত এবং পর্তুগিজ পাসপোর্ট বা নাগরিকত্ব লাভের জন্য প্রযোজ্য ও অপরিহার্য। পর্তুগিজ নাগরিকত্ব আবেদনের পূর্ব শর্ত হলো এই কোর্সটি। যেখানে লেভেল এ-১ এবং এ-২ সমমানের সার্টিফিকেট প্রদান করা হবে।

কোর্সটির বিভিন্ন দিক তুলে মাল্টিকালচারাল একাডেমি কর্তৃপক্ষ বলেন, এখান থেকে অত্যন্ত সল্প সময়ে এই কোর্সটি সম্পূর্ণ করতে পারবে পর্তুগাল প্রবাসী বাংলাদেশিসহ বিশ্বের সকল দেশের অভিবাসন প্রত্যাশীরা। আগে যা অত্যন্ত সময় সাপেক্ষে এবং জটিল ছিল। কারণ বছরে মাত্র দুটি কোর্স সরকারিভাবে করানো হতো। এখন প্রতি মাসে ভিন্ন ভিন্ন সময় অনুযায়ী শিক্ষার্থীরা তাদের কোর্সটি সম্পূর্ণ করতে পারবে।

বাংলাদেশ দূতাবাস লিসবনের দ্বিতীয় সচিব হাসান আবদুল্লাহ তৌহিদ এই উদ্যোগের প্রশংসা করে বলেন, এটি আমাদের কমিউনিটির সম্মান ও মর্যাদা বৃদ্ধি করবে বিদেশের মাটিতে। কেননা এর ফলে এখন থেকে যেকোন দেশের অভিবাসীরা পর্তুগিজ ভাষা শিক্ষা কোর্সটি সহজে সম্পূর্ণ করতে পারবে প্রবাসী বাংলাদেশিদের পরিচালিত এই একাডেমি। এছাড়াও বাংলাদেশ দূতাবাস লিসবন সকল ধরনের সহযোগিতার এবং পাশে থাকবে বলে আশ্বাস দেন তিনি।

(ঢাকাটাইমস/৭জানুয়ারি/প্রতিনিধি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :