আইফোন ব্যবহারে শাস্তি পেলেন হুয়াওয়ে কর্মী

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ জানুয়ারি ২০১৯, ১০:১৫

আইফোন ব্যবহার করে টুইটারে পোস্ট দেওয়ার কারণে শাস্তি পেলেন হুয়াওয়ের এক কর্মী। ঘটনাটি ঘটেছে চীনে। সম্প্রতি গ্রাহকদের নতুন বছরের শুভেচ্ছা জানিয়েছে হুয়াওয়ে। 

টুইটারে গ্রাহকদের এই বার্তা দিয়েছে চীনের কোম্পানিটি। আইফোন থেকে টুইটার ব্যবহার করে নতুন বছরের শুভেচ্ছা জানানো হয়েছে। এক রিপোর্টে জানা গেছে, যে কর্মী আইফোন ব্যবহার করে টুইটটি করেছিলেন, তার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিয়েছে হুয়াওয়ে। এই ভুলের জন্য আগে থেকে নিম্ন পদে বসিয়ে ওই কর্মীর বেতন কমিয়েছে প্রতিষ্ঠানটি।

টুইটারে হুয়াওয়ে জানিয়েছিল, ‘হুয়াওয়ের পক্ষ থেকে ২০১৯ সালের শুভেচ্ছা। এই বছরে আপনারা যে পণ্যগুলো পছন্দ করেন, শুধু সেই পণ্যগুলো নিয়েই কাজ করতে চাই আমরা।’

টুইটের নিচে লেখা ছিল আইফোন ব্যবহার করে এই টুইট করা হয়েছে। প্রথম এই ভুল খুঁজে বের করেন জনপ্রিয় ইউটিউবার এমকেবিএইচডি। ভুল বুঝতে পেরে সঙ্গে সঙ্গে এই টুইট সরিয়ে নিয়েছে হুয়াওয়ে।

এই ঘটনার পরে রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে, হুয়াওয়ের প্রধান চেন লিফাং কোম্পানির কর্মীদের এই দায়িত্বজ্ঞানহীন কাজে বেশ ক্ষুব্ধ। এই ঘটনায় হুয়াওয়ে ব্র্যান্ডের সুনাম নষ্ট হয়েছে বলেও তিনি অভিযোগ করেন।

অভিযুক্ত ওই কর্মী দাবি করেন, নিজের ডেস্কটপ কম্পিউটারে ভিপিএন কাজ করছিল না বলে তিনি নিজের আইফোন ব্যবহার করে টুইটারে পোস্ট করেছিলন।

উল্লেখ্য, চীনে টুইটার ব্যবহার নিষিদ্ধ। তাই চীনে টুইটার ব্যবহারের জন্য কম্পিউটারকে বিশেষ ‘ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্কে’র সঙ্গে যুক্ত করতে হয়।

যে কর্মী এই ভুল করেছেন তাকে ডিমোশন দেওয়া হয়েছে। কমানো হয়েছে তার বেতনও।

অ্যাপেল ও হুয়াওয়ের মধ্যে দীর্ঘদিন করে দ্বন্দ্ব চলছে।

(ঢাকাটাইমস/৮জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত