ভেজাল সার ও কীটনাশকের অবৈধ কারখানার সন্ধান

মাগুরা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ জানুয়ারি ২০১৯, ২২:৪২

মাগুরা সদর উপজেলার শ্রীকান্তপুর গ্রামে ভেজাল সার ও কীটনাশক তৈরির বড় ধরনের একটি কারখানার সন্ধান পেয়েছে কৃষি বিভাগ।

মঙ্গলবার বিকালে মোস্তাফিজুর রহমান কাজল নামে এক ব্যক্তির অবৈধ কারখানা থেকে উদ্ধার হয়েছে বিপুল পরিমাণ ভেজাল সার ও কীটনাশক।

সদর উপজেলার সহকারী ভূমি কমিশনার মোহম্মদ মাহাবুবুল আলম ও সদর উপজেলার কৃষি কর্মকর্তা রুহুল আমীনের নেতৃত্বে একটি ভ্রাম্যমাণ আদালত এ অভিযান চালায়। অভিযানে উদ্ধার ভেজাল সার কীটনাশকের মধ্যে রয়েছে ৪ হাজার ২শ কেজি ম্যাগনেসিয়াম সালফেট, ৬২ বস্তা ডলোচুন, ৩ হাজার ৭৬০ কেজি জিপসাম সার, ২৫ বস্তা পাথর কুচি, ৮ বস্তা বালি, ২৫ প্যাকেট দস্তা, কনফিডেন্স নামে বিপুল পরিমাণ ভেজাল কীটনাশকসহ কীটনাশক তৈরির ইনডাস্ট্রিয়াল রঙ ও নানা উপকরণ। এসব ভেজাল সার ও কীটনাশক বাজারে বিক্রি করে কাজল কমপক্ষে অর্ধ কোটি টাকা অবৈধভাবে আয় করত।

সদর উপজেলা কৃষি কর্মকর্তা রুহুল আমীন জানান, গোপন সংবাদে দুপুরে কাজলের এই কারখানায় অভিযান চালালে এসব মালামাল উদ্ধার হয়। দীর্ঘদিন ধরে কাজল এ কারখানায় এসব ভেজাল সার ও কীটনাশক ব্যবহার তৈরি করে বাজারজাত করছে। যা মাটির উর্বরতা বৃদ্ধির বিপরীতে ব্যাপক ক্ষতি করছে। পাশাপাশি এসব কীটনাশক কিনে কৃষকরা প্রতারিত হচ্ছে। ক্ষতি হচ্ছে ফসলের। এ কারখানার বৈধ কোন কাগজপত্র নেই। অভিযানের খবর পেয়ে মালিক কাজল পালিয়েছে। কাজলের কারখানার ব্যবস্থাপক মফিজুর রহমানকে আটক করা হয়েছে।

রুহুল আমীন আরো জানান, কাজল অতীতে ভেজাল সার ও কীটনাশকসহ একাধিকবার ধরা পড়ে জেলহাজতে গেছে। কিন্তু পরে জামিনে বেরিয়ে এসে স্থান বদল করে নতুন কারখানা গড়ে আবার তার অপকর্মে লিপ্ত হয়। আগে সদর উপজেলার রাঘবদাইড়, ছোট ব্রিজ এলাকায় তার কারখানা ছিল।

(ঢাকাটাইমস/৮জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :