খাসোগি হত্যার জন্য সৌদিকে শাস্তি পেতে হবে: পম্পেও

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৯ জানুয়ারি ২০১৯, ০৯:৪৭

তুরস্কে সৌদি দূতাবাসে সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার ঘটনায় সৌদিকে শাস্তি পেতে হবে বলে আবারও স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তবে পম্পেওর এই বক্তব্যকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বক্তব্যের সঙ্গে সাংঘর্ষিক হিসেবে দেখা হচ্ছে। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, খাসোগি হত্যার ঘটনায় রিয়াদের বিরুদ্ধে ব্যবস্থা নিলে তা যুক্তরাষ্ট্রের স্বার্থের জন্য ক্ষতিকর হবে।

তবে এনবিসি টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে মার্কিন পররাষ্টমন্ত্রী স্পষ্টভাবে জানিয়েছেন, খাসোগির হত্যাকারীরা অপরাধ থেকে পার পাবে না। খাসোগি হত্যার ঘটনায় আমরা বিশ্বকে খুব পরিষ্কার বার্তা দিয়েছি। এটা ছিল একটা ঘৃণ্য কাজ। এটা অগ্রহণযোগ্য। এই হত্যাকাণ্ডের শাস্তি অন্য দেশগুলোকে পথ দেখাবে।

গত দুই অক্টোবর ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে প্রয়োজনীয় কাগজ আনতে গেলে তাকে পরিকল্পিতভাবে হত্যা করা হয়। শুরুতে তাকে হত্যার কথা অস্বীকার করে সৌদি সরকার। পরবর্তীতে হত্যার বিভিন্ন প্রমাণ ও তুরস্কের সুনির্দিষ্ট অভিযোগের পর খাসোগিকে হত্যার কথা স্বীকার করা হয়। সৌদি সরকারের পক্ষ থেকে জানানো হয়, কয়েকজন কর্মকর্তার সঙ্গে বাকবিতণ্ডার জেরে সে খুন হয়েছে। এছাড়া খাসোগি হত্যার ঘটনায় সৌদি রাজপরিবারের কোনো সদস্য জড়িত নয়। তবে হত্যার কথা স্বীকার করলেও খাসোগির মৃতদেহের কোনো সন্ধান দেয়নি সৌদি। এ বিষয়ে ভিন্ন ভিন্ন তথ্য দেয়া হয়েছে। পরে যুক্তরাষ্ট্র এ ঘটনায় সরাসরি সৌদির পক্ষ নেয়ায় আর বেশিকিছু উদঘাটন হয়নি। জানা যায়নি যে খাসোগি হত্যাকাণ্ডের মূল নির্দেশদাতা কে। তবে যারা সরাসরি হত্যাকাণ্ডে জড়িত ছিলেন তাদের আটক করে বিচারের আওতায় এনেছে সৌদি।

ঢাকা টাইমস/০৯জানুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

আমিরাতে বৃষ্টিপাত অব্যাহত, দুবাই বিমানবন্দরে ব্যাপক বিশৃঙ্খলা

ভারতে প্রথম দফায় লোকসভা নির্বাচন শুরু শুক্রবার

ইরানের হাতে রাশিয়ার এসইউ-৩৫ যুদ্ধবিমান ও এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা!

নেসলের বেবিফুডে অতিরিক্ত চিনি  

ইসরায়েল আত্মরক্ষার জন্য সবকিছু করবে: নেতানিয়াহু 

মধ্যপ্রাচ্যে বৈরী আবহাওয়া: আকস্মিক বন্যার পেছনে আছে কৃত্রিম বৃষ্টিপাতেরও ভূমিকা

তিন হিজবুল্লাহ যোদ্ধাকে হত্যার দাবি ইসরাইলি সেনাবাহিনীর, পাল্টা হামলা হিজবুল্লার

শিগগির পাকিস্তান সফরে যাচ্ছেন ইরানের প্রেসিডেন্ট

ইউক্রেন যুদ্ধে ৫০ হাজারের বেশি রুশ সেনা নিহত

মৃত্যুদণ্ড থেকে বাঁচাতে ৩৪ কোটি রুপির তহবিল

এই বিভাগের সব খবর

শিরোনাম :