পেনশন সুবিধা পাচ্ছেন বুয়েটের সাবেক ১৯ শিক্ষক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ জানুয়ারি ২০১৯, ১৮:২৮

জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী অবসরোত্তর ছুটি (পিআরএল) ও পেনশন সুবিধা পাচ্ছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সাবেক তিন উপাচার্যসহ অবসরপ্রাপ্ত ১৯ শিক্ষক। বুয়েট ও ইউজিসির করা রিভিউ খারিজ করে দিয়েছে আপিল বিভাগ। বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ তাদের রিভিউ খারিজ করে দেন। আইনি প্রক্রিয়ার সর্বশেষ ধাপ শেষ হয়ে যাওয়ায় এখন সাবেক তিন উপাচার্যসহ অবসরপ্রাপ্ত ১৯ শিক্ষককে ওই সুবিধা দিতেই হবে।

১৯ শিক্ষকের পক্ষে আদালতে শুনানি করেন আইনজীবী ফিদা এম কামাল। সঙ্গে ছিলেন আইনজীবী তবারক হোসেইন ও উর্মি রহমান। ইউজিসির পক্ষে শুনানি করেন সাবেক অ্যাটর্নি জেনারেল এএফ হাসান আরিফ।

আইনজীবী উর্মি রহমান সাংবাদিকদের বলেন, অবসরের পর পিআরএল ও পেনশন সুবিধা নিয়ে বুয়েটের ১৯ শিক্ষক ২০১৭ সালে আলাদা তিনটি রিট করেন। ওই রিটের চূড়ান্ত শুনানি শেষে গত বছরের ৪ ফেব্রুয়ারি হাইকোর্ট রায় দেন। হাইকোর্টের রায়ের অনুলিপি পাওয়ার ৩০ দিনের মধ্যে শিক্ষকদের প্রাপ্য পিআরএল ও পেনশন সুবিধা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। ওই রায়ের বিরুদ্ধে আলাদা লিভ টু আপিল (আপিল করার অনুমতি চেয়ে আবেদন) করে বুয়েট ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। গত বছরের ৮ আগস্ট লিভ টু আপিল আবেদন খারিজ করে দেন আপিল বিভাগ। এ রায় নিয়ে রিভিউ করে বুয়েট ও ইউজিসি কর্তৃপক্ষ। যেটিও খারিজ হয়ে গেল।

আইনজীবী বলেন, আইনের সর্বশেষ ধাপ শেষ হওয়ায় অবসরপ্রাপ্ত শিক্ষকদের তাদের প্রাপ্য পিআরএল ও পেনশন সুবিধা দিতে হবে। তিনি জানান, ১৯ শিক্ষককের মধ্যে সাতজন পাবেন কেবল পেনশন সুবিধা। বাকি ১২ জন পিআরএল ও পেনশন সুবিধা পাবেন।

(ঢাকাটাইমস/১০জানুয়ারি/এমএবি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :