পদ্মার চরে ঘুড়ি উৎসব

ফরিদপুর প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ জানুয়ারি ২০১৯, ১৯:০৩

ফরিদপুরের চরে ঘুড়ি উড়ানোর উৎসব অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার দুপুর আড়াইটার দিকে ফরিদপুর সদরের ডিক্রির চর ইউনিয়নের ধলার মোড় এলাকায় পদ্মা নদীর পাড়ে এ উৎসব শুরু হয়। সন্ধ্যায় উৎসব শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

‘চলো হারাই শৈশবে’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে এ উৎসবের আয়োজন করে ফরিদপুরের ফেসবুক পেইজ ‘ফরিদপুর  সিটি’। 

এ উৎসবে শতাধিক প্রতিযোগী বিভিন্ন আকার, আকৃতি ও রঙ বেঙ-এর ঘুড়ি নিয়ে অংশ নেন। উল্লেখযোগ্য আকৃতির ঘুড়ির মধ্যে ছিল, জাতীয় পতাকা, মাছ, ঈগল, লেজযুক্ত ঘুড়ি, লেজ ছাড়া ঘুড়ি প্রভৃতি।

এ উৎসব দেখতে ফরিদপুর শহরসহ আশপাশের বিভিন্ন উপজেলা থেকে আগত হাজারো দর্শনার্থীর পদভারে উৎসব প্রাঙ্গণ মুখরিত হয়ে উঠে। ফলে দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত ওই এলাকায় এক উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়।

ঘুড়ি উৎসবে আসার তমাশ্রীদে নামের এক শিক্ষাথী জানান, এটি অবশ্যই ফরিদপুরের একটি অন্যরকম আয়োজন, এটি এমন একটি উৎসব যেখানে সকল বয়সী মানুষ এক হয়েছে, এটি মিলন মেলায় পরিণত হয়েছে।

এতো ঘুড়ি এক সঙ্গে দেখিনি মন্তব্য করে উৎসবে ঘুড়ি নিয়ে আসা মো. সালমান শেখ বলেন, আয়োজনদের অবশ্যই ধন্যবাদ জানাতে হবে যে, এক দিনের জন্য হলেও আমাদের ছোট বেলার স্মৃতিকে মনে করিয়ে দিয়েছে।

এ উৎসবের অন্যতম আয়োজক এস এম ইশতিয়াক বলেন, আবহমান বাংলার হারিয়ে যাওয়া উৎসবগুলো আবার জনপ্রিয় করে তোলার জন্যই আমাদের এ উদ্যোগ। 

তিনি বলেন, এ বছর নিয়ে ফরিদপুরে তাদের আয়োজনে তৃতীয়বারের মত ঘুড়ি উৎসব অনুষ্ঠিত হচ্ছে। 

তিনি বলেন, আজকের এ ঘুড়ি উৎসব মূলত ২০১৮ সালের উৎসব। জাতীয় নির্বাচনের কারণে এ উৎসবের আয়োজন করতে কিছুটা বিলম্ব হয়ে গেছে।

(ঢাকাটাইমস/১১জানুয়ারি/এলএ)

 

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :