অভিষেকে হ্যাটট্রিক করে অ্যালিসের বিশ্ব রেকর্ড

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ জানুয়ারি ২০১৯, ১৯:২৬

টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক ম্যাচ খেলতে নেমেই সকলের নজর কাড়লেন বাংলাদেশের ২২ বছর বয়সী অফস্পিনার অ্যালিস আল ইসলাম। বিপিএলে শুক্রবার তার হ্যাটট্রিকের সুবাদে রংপুর রাইডার্সকে ২ রানে হারায় ঢাকা ডায়নামাইটস। চার ওভারে ২৬ রান দিয়ে চার উইকেট নিয়ে ম্যাচ সেরা খেলোয়াড়ের পুরস্কার পান অ্যালিস। বিশ্বের মধ্যে টি-টোয়েন্টিতে অভিষেকে প্রথম বোলার হিসাবে হ্যাটট্রিক করলেন অ্যালিস।

বিপিএলে তৃতীয় বোলার হিসাবে হ্যাটট্রিক করেছেন অ্যালিস ইসলাম। এর আগে ২০১২ সালে পাকিস্তানি পেসার মোহাম্মদ সামি ও ২০১৫ সালে বাংলাদেশি পেসার আল-আমিন হোসেন হ্যাটট্রিক করেছিলেন। বিপিএলে স্পিনার হিসাবে প্রথম হ্যাটট্রিক করলেন অফস্পিনার অ্যালিস আল ইসলাম।

ঢাকা ডায়নামাইটসের দেয়া ১৮৪ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে শুরুতে দুই ওপেনার ক্রিস গেইল ও মেহেদী মারুফকে হারায় রংপুর। এরপর ১২১ রানের জুটি গড়েন রাইলি রুশো ও মোহাম্মদ মিথুন। ইনিংসের অষ্টম ওভারে মোহাম্মদ মিথুনের দুইটি ক্যাচ মিস করেন অ্যালিস। এই ক্যাচ মিসের পর রংপুর ভালোভাবেই জয়ের দিকে এগোচ্ছিল।

কিন্তু কে জানত এই অ্যালিসই ম্যাচ ঘুরিয়ে আনবেন! ১৬তম ওভারে ভয়ঙ্কর রুশোকে ফিরিয়ে দিয়ে স্বস্তি আনেন তিনি। এরপর ১৮তম ওভারে এসে হ্যাটট্রিক করে দলকে জয়ের দিকে আরো এগিয়ে দেন তিনি। ওভারে চতুর্থ বলে মিথুনকে, পঞ্চম বলে মাশরাফিকে ও ষষ্ঠ বলে ফরহাদ রেজাকে ফেরান অ্যালিস।

ইনিংসের শেষ ওভারে জয়ের জন্য রংপুরের প্রয়োজন ছিল ১৪ রান। এসময় অ্যালিসকে বোলিংয়ে আনেন অধিনায়ক সাকিব আল হাসান। ওভারের প্রথম দুই বলে চার মারেন শফিউল ইসলাম। তৃতীয় বল থেকে এক রান নেন তিনি। চতুর্থ বলটি ডট করেন অ্যালিস। পঞ্চম বলে এক রান নেন নাজমুল ইসলাম অপু। ষষ্ঠ বলেও এক রান দেন অ্যালিস। যার ফলে দুই রানের জয় নিয়ে হাসি মুখে মাঠ ছাড়ে ঢাকা।

ম্যাচ শেষে অ্যালিসকে নিয়ে সাকিব আল হাসান বলেন, ‘আমরা জানতাম অ্যালিস সম্ভাবনাময়ী। সে দারুণ নৈপুণ্য প্রদর্শন করেছে। সামনে তাকে অনেক দূর যেতে হবে। এটাই অধিনায়কের সৌন্দর্য্য। দুইটি দলই অসাধারণ ক্রিকেট খেলেছে। কিছু জায়গায় আমাদের উন্নতি করতে হবে। এটি লম্বা একটি টুর্নামেন্ট। ক্লোজ ম্যাচ জিতলে সেটা আপনাকে অতিরিক্ত আত্মবিশ্বাস দেয়।’

(ঢাকাটাইমস/১১ জানুয়ারি/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত