নতুন ঠিকানায় কিশোরগঞ্জের বন্দীরা

প্রকাশ | ১২ জানুয়ারি ২০১৯, ১৯:৩৬

কিশোরগঞ্জ প্রতিবেদক, ঢাকাটাইমস

কিশোরগঞ্জ শহরতলীর খিলপাড়া এলাকায় নবনির্মিত জেলা কারাগারে বন্দী স্থানান্তর কার্যক্রম শেষ হয়েছে। শনিবার সকাল ৭টা থেকে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে নতুন কারাগারে বন্দীদের নিয়ে যাওয়া হয়। বিষয়টি নিশ্চিত করেছেন কিশোরগঞ্জ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু বকর ছিদ্দিক।

গত বছরের ১ নভেম্বর ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নবনির্মিত কিশোরগঞ্জ জেলা কারাগার উদ্বোধন করেন।
সকাল ৭টায় পুরুষ বন্দীদের স্থানান্তরের মধ্য দিয়ে বন্দী স্থানান্তরের কার্যক্রম শুরু হয়। আটটি প্রিজন ভ্যানে করে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে বন্দীদের নিয়ে যাওয়া হয়। দুপুর পৌনে ২টায় মহিলা বন্দীদের স্থানান্তরের মধ্য দিয়ে স্থানান্তর কার্যক্রম শেষ হয়।

বর্তমানে কিশোরগঞ্জ জেলা কারাগারের বন্দীর সংখ্যা এক হাজার ৩৮৪ জন। এর মধ্যে নারী বন্দী ৩৮ জন এবং পুরুষ বন্দী এক হাজার ৩৪৬ জন।

বন্দী স্থানান্তর কার্যক্রম নির্বিঘœ করতে শহরতলীর খিলপাড়া এলাকার নতুন এবং শহরের গাইটাল বটতলা এলাকার পুরাতন কারাগারে নিñিদ্র নিরাপত্তাব্যবস্থা নিশ্চিত করা হয়। সকাল থেকে পুরাতন কারাগার থেকে নতুন কারাগার পর্যন্ত বিভিন্ন পয়েন্টে পুলিশ মোতায়েন করা হয়। এরপর পুলিশের চৌকস দলের নেতৃত্বে বন্দীদের নিয়ে যাওয়া হয়।

১৯৪৮ সালে শহরের গাইটাল বটতলা এলাকায় মহকুমা কারাগারের যাত্রা শুরু হয়। ৭০ বছর পর শহরতলীর খিলপাড়া এলাকায় স্থানান্তরিত হলো জেলা কারাগার। তবে নবনির্মিত কারাগারটি কিশোরগঞ্জ জেলা কারাগার-১ এবং পুরাতন কারাগারটি কিশোরগঞ্জ জেলা কারাগার-২ হিসেবে কার্যক্রম পরিচালনা করবে।

কিশোরগঞ্জ সদর উপজেলার মারিয়া ইউনিয়নের খিলপাড়া এলাকায় কিশোরগঞ্জ-ভৈরব মহাসড়কের পাশে অবস্থিত নতুন কারাগারটি। ২৮ একর জায়গার ওপর গণপূর্ত বিভাগের তত্ত্বাবধানে এটি নির্মিত হয়েছে। এর ধারণক্ষমতা ৮০০ জন।

(ঢাকাটাইমস/১২জানুয়ারি/জেবি)