সংরক্ষিত আসনে আ.লীগের ফরম বিক্রি শুরু মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ জানুয়ারি ২০১৯, ২১:০৩
ফাইল ছবি

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত মহিলা আসনের মনোনয়নপ্রত্যাশীদের কাছে ফরম বিক্রি করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলটির সর্বোচ্চ নীতি নিধারণী ফোরামে এ সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।

দলের দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৫ জানুয়ারি মঙ্গলবার সকাল ১০টা থেকে মনোনয়নপ্রত্যাশীরা আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করতে পারবেন। নির্বাচন কমিশনের তফসিল ঘোষণা পর্যন্ত আগ্রহীরা ফরম সংগ্রহ করতে পারবেন।

বিদ্যমান আইন অনুযায়ী, সরাসরি ভোটে জয়ী দলগুলোর আসনসংখ্যার অনুপাতে নারী আসন বণ্টন করা হয়। আনুপাতিক প্রতিনিধিত্ব পদ্ধতিতে এবার আওয়ামী লীগ ৪৩টি, জাতীয় পার্টি চারটি, বিএনপি একটি, ওয়ার্কার্স পার্টি একটি ও স্বতন্ত্র প্রার্থীরা জোটভুক্ত হয়ে একটি সংরক্ষিত আসন পেতে পারে।
একাদশ সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ গত বুধবার তার দলের চারজন প্রার্থীর তালিকা স্পিকারের কাছে পাঠিয়েছেন।

আইন প্রণয়নে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করতে ১৯৭২ সালে সংবিধানে বিশেষ কোটা চালু করা হয়। সেই থেকে প্রতিটি জাতীয় সংসদ নির্বাচনেই নারীদের জন্য সংরক্ষিত আসন বরাদ্দ থাকছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনসহ আরও ২৫ বছর নারীদের জন্য সংরক্ষিত আসন বহাল রাখতে সংবিধান (সপ্তদশ সংশোধন) বিল-২০১৮ পাস করা হয়েছে।

২০০৪ সালে সংবিধানের চতুর্দশ সংশোধনীর মাধ্যমে ৪৫টি নারী আসন ১০ বছরের জন্য সংরক্ষণ করা হয়। এর আগে সংসদে সংরক্ষিত নারী আসন ছিল ৩০টি। পরে নবম সংসদে পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে ৫০টি সংরক্ষিত নারী আসন করা হয়।

(ঢাকাটাইমস/১২জানুয়ারি/টিএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত