প্রতিশ্রুতি রক্ষার্থে বিগ ব্যাশ ছেড়ে বিপিএলে লামিচানে

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ জানুয়ারি ২০১৯, ১৩:১৩

ক্রিকেটে নেপাল দেশটি খুব বেশি আলোচিত না। কিন্তু দেশটির ১৮ বছর বয়সী লেগস্পিনার সন্দ্বীপ লামিচানে বিশ্বের বিভিন্ন দেশের লিগে খেলে জনপ্রিয় হয়ে উঠেছেন। বাংলাদেশ প্রিমিয়ার লিগের এবারের আসরে তিনি খেলছেন সিলেট সিক্সার্সের হয়ে। বিপিএলের সাথে একই সময়ে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হচ্ছে বিগ ব্যাশ লিগ (বিবিএল)। বিগ ব্যাশেও খেলতে গিয়েছিলেন লামিচানে। কিন্তু সেখানে মেলবোর্ন স্টার্সের হয়ে চারটি ম্যাচ খেলে চলে এসেছেন বিপিএল খেলতে। গণমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, কী কারণে তিনি বিগ ব্যাশ ছেড়ে বিপিএলে খেলতে এসেছেন?

আপনি বিগ ব্যাশ ছেড়ে কেন বিপিএল খেলতে আসলেন?

আমি ১০-১১ মাস আগে বিপিএলে চুক্তিবদ্ধ হয়েছি। আমি বিগ ব্যাশের দলকে বিপিএলের নিময়-নীতির কথা জানিয়েছিলাম। আমি বলেছিলাম যে, আমি বিপিএলে চুক্তিবদ্ধ। সুতরাং, বিপিএল শুরুর আগে আমি এই কয়দিন ফ্রি আছি। আপনারা যদি আমাকে এই কয়দিনের জন্য নিতে চান তাহলে খেলব। না হলে খেলব না। বিপিএলে আমার প্রতিশ্রুতি ছিল। আমি এর বাইরে যেতে পারি না। আমার নীতি হলো, খারাপ সময়ে যে এগিয়ে আসবে তাদের সঙ্গে থাকো। সুতরাং, আমি বিগ ব্যাশের কথা ভুলে গিয়ে বিপিএল খেলতে এসেছি।

আপনি কীভাবে একজন লেগস্পিনার হলেন?

আমি আমার হোমটাউনে আমার ভাই, বন্ধু ও রাস্তার আশপাশের লোকজনদের সঙ্গে খেলতাম। ওই সময় আমি মিডিয়াম পেস বল করতাম, আবার অফস্পিনও করতাম। এক কথায় সবই করতাম। কিছু সময় ব্যাটসম্যানদের আউট করা খুব কষ্ট হতো। সেই আমি ভাবতে শুরু করি কীভাবে ব্যাটসম্যানদের পরাস্থ করা যায়। তারপর আমি লেগস্পিন করতে শুরু করি এবং ভাবি দেখি কী হয়! এরপর দেখলাম সবাই আমার বল খেলতে হিমশিম খাচ্ছে, আমি সহজেই ব্যাটসম্যানদের পরাস্থ করছি। সেখান থেকেই আমার গল্প শুরু।

আপনি যখন লেগস্পিন করা শুরু করলেন তখন কি কোনো বোলারকে অনুসরণ করতেন?

যখন আমি প্রথম লেগস্পিন করা শুরু করি তখন কাউকে অনুরণ করতাম না। কারণ, তখন আমাদের বাড়িতে টেলিভিশন ছিল না। আমরা রেডিওতে ধারাভাষ্য শুনতাম। এরপর বাড়িতে যখন টেলিভিশন আসল তখন আমি শেন ওয়ার্নকে অনুসরণ করা শুরু করি। এর আগেই আমি লেগস্পিন করতাম। কিন্তু জানতাম না এটা কীভাবে আরো ভালো করা যায়। এরপর আমার হাতে যখন মোবাইল এলো তখন আমি ইউটিউব সহ সামাজিক যোগাযোগমাধ্যমে শেন ওয়ার্নকে আরো ভালোভাবে অনুসরণ করা শুরু করি।

সিলেট সিক্সার্স স্কোয়াডে ইমরান তাহির আছেন। আপনি কি তার কাছ থেকে কিছু শিখছেন?

হ্যাঁ, তিনি একজন বড় মাপের মানুষ এবং খুব বিনয়ী। তিনি এখন আমার সতীর্থ। আমরা একে অপরের সঙ্গে কথা বলার চেষ্টা করি এবং তথ্য শেয়ার করি।

আপনি গত বছর আইপিএলে খেলেছেন। সেখানকার অভিজ্ঞতা আপনার কেমন ছিল?

হ্যাঁ, এটা আমার ভাগ্য যে আমি সেখানে খেলেছি। এটি বড় একটি টুর্নামেন্ট। আইপিএলে খেলার আগে আমি কোনো টি-টোয়েন্টি টুর্নামেন্টে খেলিনি। এমনকি আমি কোনো টি-টোয়েন্টি ম্যাচও খেলিনি। আমার জন্য ও আমার দেশের জন্য এটি গর্বের ছিল। এটা এমন বিষয় ছিল যে, নেপালের একজন মানুষ তার দেশকে গর্বিত করছে, বাইরে যাচ্ছে, আইপিএলের মতো বড় টুর্নামেন্টে খেলছে। আমি সেখানে শেষের দিকে তিনটি ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলাম এবং ভালো করেছিলাম।

এবারও দিল্লি ডেয়ারডেভিলস আপনাকে ধরে রেখেছে?

এখন আমরা ভালো দল। আমরা আমাদের ভুলগুলো শুধরাতে পুনরায় কাজ করব এবং চেষ্টা করব দলের সবার মুখে হাসি ফোটানোর।

দিল্লি ডেয়ারডেভিলসে রিকি পন্টিংয়ের সঙ্গে আপনার কোনো কথা হয়েছিল?

আইপিএল খেলতে গিয়ে তার সঙ্গে আমার অনেক বিষয়ে কথা হয়েছিল। আমি এমন একজন মানুষ যে প্রতিদিন শিখতে চাই, প্রশ্ন করতে চাই, সবকিছু সম্পর্কে জানতে চাই। আমি ক্রিকেট বিষয়ে অনেক কিছু তাকে জিজ্ঞাসা করেছিলাম।

আপনি আপনার হোমটাউনে একজন জনপ্রিয় সঙ্গীতশিল্পী। আপনি কি ওই পেশা ছেড়ে ক্রিকেটে আসার জন্য কখনো অনুশোচনা করেন?

না, আমি অনুশোচনা করি না। তবে মাঝে মাঝে ওই বিষয়ে মনে হয়। কিন্তু খুব বেশি না। কারণ এটা আমার শখ।

(ঢাকাটাইমস/১৩ জানুয়ারি/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :