দিনাজপুরের ঘাগড়া-গির্জা ক্যানেল বিপন্ন

শাহ্ আলম শাহী
 | প্রকাশিত : ১৩ জানুয়ারি ২০১৯, ১৬:২৯

কর্তৃপক্ষের অবহেলা আর উদাসীনতায় অবৈধ দখলদারদের করাল গ্রাসে হারিয়ে যেতে বসেছে দিনাজপুরের ঘাগড়া ও গির্জা ক্যানেলসহ অসংখ্য খাল। অবৈধ স্থাপনা আর নোংরা আবর্জনার স্তূপে পরিণত হওয়ায় শুধু বর্ষা নয়, শুষ্ক মৌসুমেও সামান্য বৃষ্টিতে খালের ময়লা পানিতে দিনাজপুর শহর হয় সয়লাব। এতে জীববৈচিত্র্য বিনষ্টের পাশাপাশি বিপর্যস্ত হচ্ছে পরিবেশ।

প্রাকৃতিক ভারসাম্য রক্ষার উদ্দেশ্যে ব্রিটিশ আমলে খনন করা প্রায় ১৪ কিলোমিটার দীর্ঘ ঘাগড়া-গির্জা ক্যানেল খাল। স্বচ্ছ পানির উৎস ছিল, তাতে হতো মাছ চাষ। এখন নোংরা আবর্জনার দুর্গন্ধে নিঃশ্বাস নেয়া কষ্টকর।

১৪ কিলোমিটার দীর্ঘ ও ৩০ থেকে ৪০ বর্গফুট প্রস্থের ঘাগড়া ও গির্জা ক্যানেল এখন সংকুচিত নালার মতো। খাল ভরাট করে গড়ে উঠেছে বহুতল ভবন. ঘরবাড়ি, দোকানপাট, রাস্তাঘাট, হাটবাজার, ক্লাব-সমিতির অফিস ও ধর্মীয় উপাসনালয়।

খাল উদ্ধারে ব্যর্থতার কথা জানাচ্ছেন পৌর মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম। বলেন, প্রভাবশালীদের দখলে রয়েছে খাল দুটি। তা মুক্ত করার প্রচেষ্টা নেয়া হয়েছে বেশ কয়েকবার। কিন্তু তা সম্ভব হয়নি ওপর মহলের চাপে।

তবে দিনাজপুর পানি উন্নয়ন বোর্ড এগুলো উদ্ধারের উদ্যোগ নেয়ার কথা বললেও তা কত দূর অগ্রসর হবে তা নিয়েও সংশয় প্রকাশ করছেন নির্বাহী প্রকৌশলী মো. ফইজুর রহমান।

(ঢাকাটাইমস/১৩জানুয়ারি/মোআ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :