চাকরির স্বপ্ন নিয়ে ‘ক্যারিয়ার ক্লাব’

মেহেদি জামান লিজন
 | প্রকাশিত : ১৪ জানুয়ারি ২০১৯, ১৬:০৭

মানুষের এগিয়ে যাওয়ার প্রতিটি ধাপের মূল চালিকাশক্তি স্বপ্ন। স্বপ্নের প্রসঙ্গ থেকেই মনে পড়ে যায় ভারতের পরমাণু বিজ্ঞানী ও সাবেক রাষ্ট্রপতি ড. এপিজে আবদুল কালামের স্বপ্ন সম্পর্কিত সেই বিখ্যাত উক্তিটি, ‘স্বপ্ন সেটা নয় যেটা মানুষ ঘুমিয়ে ঘুমিয়ে দেখে, স্বপ্ন সেটাই যেটা পূরণের প্রত্যাশা মানুষকে ঘুমাতে দেয় না’; কিন্তু প্রশ্নটা হচ্ছে আমাদের সেই কাক্সিক্ষত স্বপ্ন দেখাবে কে? ক্যারিয়ারের একটা ধাপে এসে শিক্ষার্থীদের মধ্যে সবচেয়ে বেশি হতাশা কাজ করে তার লক্ষ্য নির্ধারণ নিয়ে। বিসিএস ক্যাডার হবো না ব্যাংকার, উদ্যোক্তা হবো না করপোরেট জব হোল্ডারÑ এমন সব প্রশ্ন যখন ঘুরপাক খেতে থাকে শিক্ষার্থীদের মাথায়, তখন অতিবাহিত হয়ে যায় ক্যারিয়ার নির্বাচনের মূল্যবান সময়টুকু।

শিক্ষার্থীদের ক্যারিয়ার ভাবনা নিয়ে এমন হাজারো সমস্যা সমাধান ও দক্ষতা উন্নয়নের মহৎ উদ্দেশ্যকে সামনে নিয়ে গত বছরের ৮ ফেব্রুয়ারি দুই তরুণের হাত ধরে শুরু হয় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ক্যারিয়ার ক্লাবের স্বপ্ন যাত্রা। প্রতিষ্ঠার পর থেকে খুব অল্প সময়ের মধ্যেই নিজেদের কার্যক্রমে সবার মনোযোগ আকর্ষণে সমর্থ হয় ক্লাবটি।

ক্লাবটি গঠনের উদ্দেশ্য ও এর কার্যক্রম সম্পর্কে জানতে চাইলে ক্লাবটির প্রতিষ্ঠাতা সভাপতি অমিত হাসান রনি বলেন, ‘বর্তমান প্রতিযোগিতাপূর্ণ বাজারে একাডেমিক ফল এখন আর যোগ্যতা যাচাইয়ের একমাত্র মানদ- নয়, এখন চাকরিদাতারা একাডেমিক ফলের পাশাপাশি প্রার্থীর অন্যান্য দক্ষতা যেমন নেতৃত্ব, পরিবেশের সঙ্গে খাপ খাওয়ানোর সক্ষমতাসহ বিভিন্ন বিষয়ে যাচাই করে থাকেন। আর একজন ভালো উদ্যোক্তা হওয়ার জন্যও নেতৃত্বদানের বৈশিষ্ট্য খুব গুরুত্বপূর্ণ, তাই ক্লাবের সদস্যদের মধ্যে এসব গুণাগুণের উন্নয়ন, ভবিষ্যৎ উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখা তরুণদের নেতৃত্ব সম্পর্কীয় গুণাবলি বিকাশ ও শিক্ষার্থীদের মধ্যে ক্যারিয়ার নিয়ে স্পষ্ট ধারণা তৈরিই আমাদের ক্লাব গঠনের মূল উদ্দেশ্য। ক্লাবটির কার্যক্রম সম্পর্কে তিনি আরও জানান, ক্লাবটিতে মূলত সদস্যদের দক্ষতা উন্নয়নের লক্ষ্যে বছরব্যাপী বিভিন্ন ওয়ার্কশপ, সেমিনার, প্রেজেন্টেশন প্রোগ্রাম, পাবলিক স্পিকিং, সিভি রাইটিং, আইডিয়া কম্পিটিশনসহ আত্মউন্নয়নমূলক বিভিন্ন কর্মসূচির আয়োাজন করা হয়।

সম্প্রতি দেশের ৫৮টি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে আন্তঃবিশ্ববিদ্যালয় উদ্ভাবনী ধারণা প্রতিযোগিতা সফলভাবে শেষ করে ক্লাবটি।

ক্লাবটির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক কেএম সালমান আল মামুন জানান, বিশ্ববিদ্যালয়টি ঢাকা থেকে কিছুটা দূরে হওয়ায় ঢাকায় অনুষ্ঠিত ক্যারিয়ার সম্পর্কিত অনেক সেমিনার ও ওয়ার্কশপে শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারে না, একই সমস্যার সম্মুখীন হয় ঢাকায় আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতার ক্ষেত্রেও। শিক্ষার্থীদের এই হতাশার বৃত্ত থেকে বের করে আনতে বিসিএস ও কর্পোরেট বিশেষজ্ঞদের সহযোগিতায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই ক্যারিয়ার দিক-নির্দেশনামূলক বিভিন্ন সেমিনার ও প্রতিযোগিতার আয়োজন করা ও দেশি-বিদেশি কোম্পানিগুলোর অংশগ্রহণের ভিত্তিতে জব ফেয়ার আয়োজনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে ক্লাবটি।

শিক্ষার্থীরা যখন হতাশ হয়ে পরে, আত্মবিশ্বাসহীনতায় ভোগে কিন্তু নিজের মধ্যে লুকিয়ে থাকা শক্তি জায়গাটা খোঁজে না, স্বপ্নটাকে সীমাবদ্ধ করে রাখে, গতানুগতিক চিন্তার বাইরে স্বপ্ন দেখতে ভয় পায় ক্যারিয়ার নির্ধারণেও তাই দ্বিধায় ভুগে আর ক্যারিয়ার সম্পর্কিত এই দ্বিধার চক্র থেকে বের করে আসতে পারে না তাদের জন্য অনন্য ভূমিকা রাখবে এই ক্যারিয়ার ক্লাব।

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন

ববির মেডিকেলে  চিকিৎসকের দায়িত্বে অবহেলা, ভোগান্তিতে শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি অফ স্কলার্সের বিবিএ ১৫তম ব্যাচের নবীন বরণ অনুষ্ঠিত

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে তিন ইউনিটে পরীক্ষার্থী ১২৩৪১ জন

জাবি অধ্যাপক তারেক চৌধুরীর গবেষণা জালিয়াতিতে তদন্ত কমিটি

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: তদন্ত কমিটি গঠন

বুয়েটে রাজনীতি: হাইকোর্টের আদেশ পাওয়ার পর আইনি পদক্ষেপের ঘোষণা

মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

এই বিভাগের সব খবর

শিরোনাম :