এলো বিশ্বের প্রথম ফোল্ডিং ফোন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক
ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ জানুয়ারি ২০১৯, ১৬:১৯

যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে শেষ হলো ২০১৯ সালের কনজুমার ইলেকট্রনিক শো (সিইএস)। সারা বিশ্বের খ্যাতনামা টেক কোম্পানিগুলো তাদের সেরা প্রোডাক্ট নিয়ে হাজির হয়েছিল এই টেক শোতে। অনেক ভবিষ্যতের টেকনোলজি প্রথমাবার দেখা গিয়েছে এই বছরের সিইএস-এ। প্রদর্শনীতে রয়েল নামের এক কোম্পানি নিজেদের ফোল্ডেবল স্মার্টফোন নিয়ে হাজির হয়েছে বিশ্বের এক নম্বর টেক শোতে। এটাই বাজারে আসা প্রথম ফোল্ডিং ফোন।

রয়েল ফ্লেক্সিপাই মডেলের ওই ফোনে রয়েছে ফোল্ডেবল অ্যামোলিড ডিসপ্লে। গত বছর অক্টোবর মাসে চীনে এই স্মার্টফোন প্রদর্শন করা হয়েছিল। সিইএস-এ যে স্মার্টফোনটি দেখানো হয়েছে তা একটি টেস্ট ইউনিট। তাই এই ডিভাইসের সফটওয়্যারে কিছু বাগ দেখা গেছে।

এই ফোনে রয়েছে একটি হিঞ্জ। কোম্পানি জানিয়েছে, মোট ২ লাখ বার খোলা, বন্ধ করা যাবে এই ডিভাইস। ফোনটি ডিসপ্লে বেশ উজ্জ্বল ও রঙিন। তবে ট্যাবলেট মোডে এই ডিসপ্লে পুরোপুরি ফ্ল্যাট হয় না।

ডিভাইসের রয়েছে একটি ১৬ মেগাপিক্সেলে ক্যামেরা। সঙ্গে থাকছে একটি ২৪ মেগাপিক্সেল ক্যামেরা। আছে ইউএসবি টাইপ সি পোর্ট, ডুয়েল সিম স্লট, পাওয়ার বাটন, ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এবং ৪০০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি।

ফোনটি পরিচালনার জন্য আছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৫৫ চিপসেট, ৬জিবি র‌্যাব এবং ১২৮ জিবি স্টোরেজ। ৮ ও ২৫৬ জিবি ভার্সনেও ফোনটি পাওয়া যাবে। ফোনটি চলবে অ্যানড্রয়েড পাই অপারেটিং সিস্টেমে।

(ঢাকাটাইমস/১৪জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :