কোহলির সেঞ্চুরিতে ভারতের জয়

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ জানুয়ারি ২০১৯, ১৮:১৮

শেষ তিন ওভারে প্রয়োজন ছিল ২৫ রান। উইকেটে যখন মহেন্দ্র সিং ধোনি, ভারতের চিন্তা কীসের? দিনেশ কার্তিককে নিয়ে ঠান্ডা মাথায় দলকে জয়ের বন্দরে পৌঁছে দিলেন তিনি। মঙ্গলবার অ্যাডিলেড ওভালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬ উইকেটের এই জয়ে সিরিজে সমতায় ফিরেছে সফরকারীরা। অনবদ্য সেঞ্চুরির সুবাদে ম্যাচসেরা হয়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৯৮ রান সংগ্রহ করে অস্ট্রেলিয়া। জবাবে ৪৯.২ ওভারে ৪ উইকেট হারিয়ে জয় তুলে নেয় ভারত। অ্যাডিলেডে ওয়ানডেতে সবচেয়ে বেশি রান তাড়া করে জেতার রেকর্ডের তালিকায় দুই নম্বরে ঠাঁই করে নিয়েছে জয়টি। ১৯৯৯ সালে ইংল্যান্ডের বিপক্ষে এই ভেন্যুতে সর্বোচ্চ ৩০৩ রান করে জিতেছিল শ্রীলঙ্কা।

ভারতের এই জয়ের মূল কারিগর অধিনায়ক কোহলি। এদিন ক্যারিয়ারের ৩৯তম ওয়ানডে সেঞ্চুরির দেখা পেয়েছেন তিনি। এ নিয়ে অ্যাডিলেডে চার ইনিংসে দুটিতেই তিন অংকের ম্যাজিকাল ফিগার ছুঁলেন কোহলি। তার ১১২ বলে ১০৪ রানের ঝলমলে ইনিংসটিই জয়ের রাস্তা তৈরি করে দেয় ভারতের।

কোহলি যখন আউট হয়েছেন, জয়ের জন্য ৭.২ ওভারে ৫৭ রান প্রয়োজন ছিল ভারতের। এরপর বাকি কাজটা সেরেছেন ধোনি-কার্তিক। ওয়ানডে ক্যারিয়ারের ৬৮তম হাফসেঞ্চুরি করা ধোনি ৫৪ বলে অপরাজিত ছিলেন ৫৫ রান করে। ১৪ বলে ২৫ রানের ইনিংস খেলেছেন কার্তিক। তবে কৃতিত্বের ভাগ দিতে হবে ভারতীয় ওপেনারদেরও। আগের ম্যাচে ব্যর্থ শিখর ধাওয়ান ২৮ বলে করেছেন ৩২ রান। সিডনিতে সেঞ্চুরি পাওয়া রোহিত শর্মা আবারও বড় ইনিংস খেলার ইঙ্গিত দিয়েছেন। দুর্ভাগ্যজনকভাবে ব্যক্তিগত ৪৩ রানে আউট হয়ে যান তিনি। এছাড়া আম্বাতি রাইডুর ব্যাট থেকে এসেছে ২৪ রান।

ভারতীয় বোলাররাও এই ম্যাচটিতে অপেক্ষাকৃত ভালো বোলিং করেছেন। ভুবনেশ্বর কুমারের কথা বিশেষভাবে বলতে হবে। ডেথ ওভারে শন মার্শ আর গ্লেন ম্যাক্সওয়েল যেভাবে ব্যাট করছিলেন, তাতে অস্ট্রেলিয়ার ইনিংসটা তিনশ ছাড়িয়ে যাওয়াই স্বাভাবিক ছিল। ৪৮তম ওভারে এসে মার্শ-ম্যাক্সওয়েল, দুজনকেই সাজঘরে পাঠান ভুবনেশ্বর। ১০ ওভারে ৪৫ রান দিয়ে ৪টি উইকেট দখল করেন এই ডানহাতি পেসার। আরেক পেসার মোহাম্মদ শামিও সফল। ৫৮ রানে তিনি নিয়েছেন ৩ উইকেট।

ম্যাচটা হেরে যাওয়ায় নিশ্চিতভাবেই আফসোস হবে সেঞ্চুরিয়ান মার্শের। ২৬ রানে দুই উইকেট হারানো অস্ট্রেলিয়ার হাল ধরেছিলেন। খেলেছেন ১২৩ বলে ১৩১ রানের দারুণ এক ইনিংস। কিন্তু দল হেরে যাওয়ায় কোহলির কাছে ম্লান হয়ে গেলেন মার্শ। তিনি সেঞ্চুরি করবেন আর অস্ট্রেলিয়া হারবে, এ যেন নিয়ম হয়ে দাঁড়িয়েছে! মার্শের শেষ চারটি সেঞ্চুরির ক্ষেত্রেই এমনটা ঘটেছে। এর আগে দক্ষিণ আফ্রিকা আর ইংল্যান্ডের বিপক্ষে তার জোড়া সেঞ্চুরি বিফলে যায়।

সংক্ষিপ্ত স্কোর

অস্ট্রেলিয়া: ৫০ ওভারে ২৯৮/৯ (আলেক্স ক্যারি ১৮, উসমান খাজা ২১, শন মার্শ ১৩১, মাকার্স স্টয়নিস ২৯, গেøন ম্যাক্সওয়েল ৪৮; ভুবনেশ্বর কুমার ৪/৪৫, মোহাম্মদ শামি ৩/৫৮, রবীন্দ্র জাদেজা ১/৪৯) ভারত: ৪৯.২ ওভারে ২৯৯/৪ (রোহিত শর্মা ৪৩, শিখর ধাওয়ান ৩২, বিরাট কোহলি ১০৪, মহেন্দ্র সিং ধোনি ৫৫*, দিনেশ কার্তিক ২৫*; জ্যাসন বেহেরেনডর্ফ ১/৫২, ঝাই রিচার্ডসন ১/৫৯) ফল: ভারত ৬ উইকেটে জয়ী ম্যাচসেরা: বিরাট কোহলি সিরিজ: ১-১ সমতা

(ঢাকাটাইমস/১৫ জানুয়ারি/ এবিএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

জিম্বাবুয়ে সিরিজের শুরুতে মুস্তাফিজের খেলা নিয়ে যা জানাল বিসিবি

যে কারণে বাংলাদেশের প্রাথমিক দলে নেই সাকিব-মুস্তাফিজ

আইসিসির আন্তর্জাতিক প্যানেলে যুক্ত হলেন বাংলাদেশি আম্পায়ার মোর্শেদ

বড় চমক রেখে জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা

টি-টোয়েন্টি সিরিজ খেলতে সিলেটে পৌঁছেছে হারমানপ্রীত-স্মৃতি মানদানারা

তীব্র গরমে ফ্লাডলাইটে ফুটবল ম্যাচের সিদ্ধান্ত

জাতীয় দলে ফেরা নিয়ে নিজের সিদ্ধান্তের কথা জানালেন সুনীল নারিন

 হাথুরুর সঙ্গে নির্বাচকদের বৈঠক সম্পন্ন, আলোচনা হলো যা নিয়ে

মুস্তাফিজের আইপিএল ছাড়া নিয়ে যা বললেন চেন্নাই কোচ

ঢাকায় পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ

এই বিভাগের সব খবর

শিরোনাম :