কার্ড পাঞ্চ করে বেরিয়ে গেলে মজুরি পাবেন না শ্রমিকরা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৬ জানুয়ারি ২০১৯, ০০:০৪ | প্রকাশিত : ১৫ জানুয়ারি ২০১৯, ২৩:৫৭

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের জন্য ঘোষিত মজুরি কাঠামো সমন্বয়ের পর শ্রমিকরা কাজে যোগ দিয়েছেন। শ্রম আইন সবার জন্যই প্রযোজ্য, কার্ড পাঞ্চ করে হাজিরা দিয়ে কোন শ্রমিক কারখানা থেকে বেরিয়ে গেলে তিনি ওই দিনের মজুরি পাবেন না।

মঙ্গলবার গার্মেন্টস শিল্পের শ্রম পরিস্থিতি পর্যালোচনায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে মালিক-শ্রমিক ও সরকারের মধ্যে অনুষ্ঠিত এক জরুরি সভায় সভাপতির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, ‘গার্মেন্টস কারখানার সব ধরনের অভিযোগ জানানোর জন্য খুব শিগগির হট লাইন চালু করা হবে। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর হট লাইন পরিচালনা করবে। এখন থেকে গার্মেন্টস শিল্প সংক্রান্ত ত্রিপক্ষীয় কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হবে। গার্মেন্টস শিল্পের যে কোন সমস্যা আলোচনার মাধ্যমে সমাধান করা হবে।’

‘শ্রমবান্ধব সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রমিকদের স্বার্থ সংরক্ষণে অত্যন্ত আন্তরিক’ উল্লেখ করে ঘোষিত মজুরি কাঠামো বাস্তবায়নে মালিক শ্রমিক সকলকে একসাথে কাজ করার আহ্বান জানান প্রতিমন্ত্রী।

সভায় অংশগ্রহণকারী গার্মেন্টস মালিক প্রতিনিধিরা গত কয়েকদিনের গার্মেন্টস কারখানার উদ্ভূত পরিস্থিতির কারণে কোন নিরীহ শ্রমিক হয়রানির শিকার হবেন না বলে নিশ্চয়তা দেন। আর কাজে যোগ দেয়ার জন্য মালিক প্রতিনিধিরা শ্রমিকদের ধন্যবাদ জানান।

সভায় মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, এফবিসিসিআই এর সভাপতি মো. সফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএ এর সভাপতি মো. সিদ্দিকুর রহমান, বিজিএমইএর সাবেক সভাপতি আতিকুল ইসলাম, হামিম গ্রুপের চেয়ারম্যান একে আজাদ, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তপন কান্তি ঘোষ, শিল্প পুলিশের মহাপরিচালক আব্দুস সালাম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. সামসুজ্জামান ভূইয়া, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক শিবনাথ রায়, জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি ফজলুল হক মন্টু, ইন্ড্রাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিল’র মহাসচিব সালাউদ্দিন স্বপন এবং শ্রমিক নেতা অ্যাড. মন্টু ঘোষ, সিরাজুল ইসলাম রনি, বাবুল আক্তার, নাজমা, শামীমা নাসরিনসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/১৫জানুয়ারি/এমএম/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

চার অঞ্চলে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড় হতে পারে

বিএসএফের গুলিতে বাংলাদেশি কিশোর নিহত হওয়ার ঘটনায় বিএনপির নিন্দা 

কারওয়ান বাজারের কাঁচাবাজার ব্যবসায়ীদের গাবতলিতে স্থানান্তর করা হবে

বিএনপি নয়, আওয়ামী লীগই পরাজিত হয়েছে: মজনু

বোনের পর চলে গেল শিশু তাওহিদও, মৃতের সংখ্যা বেড়ে ১১

রাজধানীতে কিশোর গ্যাংয়ের লিডারসহ ২০ সদস্য আটক, অস্ত্র উদ্ধার

‘আর সহ্য করতে পারছি না’ বলেই সাত তলা থেকে লাফিয়ে তরুণের মৃত্যু

এনএসআই’র নতুন পরিচালক সালেহ মোহাম্মদ তানভীর

বাংলাদেশে রপ্তানির জন্য ১৬৫০ টন পেঁয়াজ কিনবে ভারত সরকার

যারা আমার মায়ের হাতে খাবার খেত, তারাই বঙ্গবন্ধুকে হত্যা করে: প্রধানমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :